ইএসডিও‘কে পরিবেশ বিষয়ে সম্মাননা প্রদান 

প্রকাশিত: ১৬ মার্চ, ২০২৩ ০৬:৪১:৫৭

ইএসডিও‘কে পরিবেশ বিষয়ে সম্মাননা প্রদান 

আব্দুল্লাহ আজাদ, ঠাকুরগাঁও  প্রতিনিধিঃ পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) প্রায় ২ (দুই) বছর আগে দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলায় সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) সাব- সেক্টর : পরিবেশবান্ধব নিমার্ণ সামগ্রী উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির উদ্যোগ শীর্ষক প্রকল্পটি শুরু করেন। 

বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ২০২৫ সালের মধ্যে শতভাগ হলো ব্লক ও সলিড ব্লক ব্যবহারের যে উদ্যোগ নেওয়া হয়েছে, তারই পরিপেক্ষিতে জণগণকে হলো ব্লক ও সলিড ব্লক উৎপাদন ও ব্যবহার বিষয়ে সচেতনতা বৃদ্ধি করে পরিবেশ দূষণ রোধে উল্লেখযোগ্য অবদান রাখায়। ইএসডিও‘র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান। পরিবেশ বিষয়ে সম্মাননা স্মারক প্রদান করেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গণপূর্ত বিভাগ, ঠাকুরগাঁও এর নির্বাহী প্রকৌশলী জনাব জিয়াউর রহমান। এসময় ইএসডিও’র নির্বাহী পরিচালক মহোদয় গণপূর্ত অধিদপ্তর এর নির্বাহী প্রকৌশলী মহোদয়কে ঠাকুরগাঁও এর মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত অপরাজেয়৭১ এর সম্মাননা স্মারক হাতে তুলে দেন।
 
নির্বাহী প্রকৌশলী  তার বক্তব্যে বলেন, ঠাকুরগাঁও জেলার অত্র অঞ্চলে ইএসডিও পরিবেশ এর ভারসাম্য রক্ষার্থে যে অবদান রাখছে তা প্রশংসনীয়। বাংলাদেশ সরকারের নির্দেশনা অনুযায়ী ২০২৫ সালের মধ্যে পরিবেশে দূষণকারী পোড়া ইটের ব্যবহার কমিয়ে আনতে ইতোমধ্যে ইএসডিও পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রীর উৎপাদন ও ব্যবহার বৃদ্ধিতে সহায়ক ভুমিকা পালন করছে। ফলে কৃষি জমি ও গাছপালা রক্ষা পাবে এবং বায়ুমন্ডলে কার্বণ নিঃস্বরণ হৃাস পাবে। এসময় নির্বাহী প্রকৌশলী মহোদয় ইএসডিও‘কে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। 

পরিবেশ বিষয়ে সম্মাননা স্মারক প্রদানের জন্য বাংলাদেশ সরকারের গণপূর্ত বিভাগ, ঠাকুরগাঁও কে ইএসডিও’র পক্ষ থেকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


প্রজন্মনিউজ২৪/খতিব

এ সম্পর্কিত খবর

পঞ্চগড়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন'২৪

আগামী বছর এসএসসি পরীক্ষা হবে পাঁচ ঘণ্টা

বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিসকা’র অনুমতি দেয়নি ঢাবি প্রশাসন

তাপপ্রবাহের এলাকা আরও বাড়বে

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

আদালত অবমাননা : বিএনপিপন্থি সাত আইনজীবীর বিষয়ে আদেশ পেছাল

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জলবায়ু পরিবর্তনের মূল আঘাত যাচ্ছে এশিয়ার ওপর দিয়ে: জাতিসংঘ

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

বিশ্ব বই দিবসে নিজের কক্ষেই লাইব্রেরি গড়ে তুললেন রাবি শিক্ষার্থী আকরাম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ