বিশ্বের সবচেয়ে দূষিত ৫০টি শহরের ৩৯টিই ভারতে

প্রকাশিত: ১৬ মার্চ, ২০২৩ ০৫:৪৪:২৪

বিশ্বের সবচেয়ে দূষিত ৫০টি শহরের ৩৯টিই ভারতে

 

আন্তর্জাতিক ডেস্ক: বায়ুদূষণের মাত্রা চরম। কালো ধোঁয়ায় ঢাকা শহরগুলো। বিশ্বের সবচেয়ে দূষিত দেশগুলোর তালিকায় ভারত রয়েছে অষ্টম স্থানে। যদিও আগের বছরের তুলনায় দূষণের মাত্রা সামান্য কমেছে। তবে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া সহনমাত্রা থেকে ১০ গুণ বেশি।

শুধু তাই নয়, বিশ্বের সবচেয়ে দূষিত ৫০টি শহরের মধ্যে ৩৯টিই ভারতের। তালিকায় রাজধানী নয়াদিল্লির পাশাপাশি রয়েছে কলকাতা, মুম্বাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু ও চেন্নাইর মতো বড় শহরগুলো।

সম্প্রতি সুইস সংস্থা আইকিউএয়ার একটি তালিকা প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে ভারতে বাতাসে দূষণের মাত্রা (পিএম) প্রতি ঘনমিটারে ৫৩.৩ মাইক্রোগ্রাম। তালিকার শীর্ষে রয়েছে আফ্রিকার চাদ। পাকিস্তান ও বাংলাদেশ রয়েছে যথাক্রমে তিন ও পাঁচ নম্বরে।

বিশ্বের সবচেয়ে দূষিত ১০টি দেশের তালিকায় রয়েছে, চাদ প্রজাতন্ত্র, ইরাক, পাকিস্তান, বাহরাইন, বাংলাদেশ, বুরকিনা ফাসো, কুয়েত, ভারত, মিশর ও তাজাকিস্তান।

দূষণের তালিকায় ভারতের ছ’টি মেট্রো শহর রয়েছে। দেশে দিল্লির পরেই সবচেয়ে দূষিত শহর কলকাতা। চেন্নাইয়ে দূষণ থাকলেও তুলনামূলকভাবে সবচেয়ে পরিষ্কার দক্ষিণের এই শহর। তথ্য বলছে, হায়দরাবাদ ও বেঙ্গালুরুতে ২০১৭ সালের পর থেকে দূষণের মাত্রা বেড়েছে।

রিপোর্ট মতে, দিল্লি এখন আর বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী নয়। বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হয়েছে আফ্রিকার চাদ প্রজাতন্ত্রের এনজামেনা। নয়াদিল্লি রয়েছে দ্বিতীয় স্থানে। শহরের নিরিখে পাকিস্তানের লাহোর ও চীনের হোতান সবচেয়ে দূষিত শহর। তারপরে রাজস্থানের ভিওয়াদি ও চতুর্থ স্থানে রয়েছে দিল্লি।

বিশ্বের ১৩১টি দেশের থেকে ৩০ হাজারের বেশি তথ্য সংগ্রহ করে এই রিপোর্ট প্রস্তুত করা হয়েছে। বিশ্বজুড়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার মাধ্যমে পর্যবেক্ষণ চালানো হয়েছে।


প্রজন্মনিউজ২৪/জেএ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ