হাতঘড়ির অ্যালার্টে যেভাবে স্ট্রোক থেকে বাঁচলেন যুবক

প্রকাশিত: ১২ মার্চ, ২০২৩ ১২:৪৮:৩৬

হাতঘড়ির অ্যালার্টে যেভাবে স্ট্রোক থেকে বাঁচলেন যুবক

হৃদস্পন্দন স্বাভাবিক গতিতে চলছে না। বরং তা অনিয়মিত হয়ে গেছে। কোনো ধরনের উপসর্গ ছাড়াই তা টের পেলেন ব্রিটেনের এক বাসিন্দা। এ যাত্রায় তাকে বড় ধরনের ঝুঁকির হাত থেকে বাঁচাল অ্যাপলের হাতঘড়ি! ৩৬ বছরের যুবককে সেটিই জানিয়ে দিল, চিকিৎসা না করালে তার স্ট্রোক হতে পারে।

বিবিসির কাছে বেডফোর্ডশায়ারের ফ্লিটউইকের বাসিন্দা অ্যাডাম ক্রফ্‌ট জানিয়েছেন, তার হৃদযন্ত্রে যে সমস্যা হচ্ছে, তা অজানাই থেকে যেত। তবে অ্যাপলের ঘড়ির জন্য ঠিক সময়ে তা জানতে পেরেছেন।

অ্যাপলের ঘড়ি থেকে অ্যালার্ট পাওয়ার সঙ্গে সঙ্গে তাকে বেডফোর্ড হাসপাতালে ভর্তি করানো হয়। পরীক্ষার পর সেখানকার চিকিৎসকরা জানান, হৃদযন্ত্রের আর্ট্রিয়াল ফিবরিলেশন বা এফিবের শিকার অ্যাডাম। অর্থাৎ তার হৃদস্পদন অনিয়মিত। হাসপাতালে তার চিকিৎসাও হয়েছে।

অ্যাডামের দাবি, এক সন্ধ্যায় সোফা ছেড়ে ওঠার পর তার মাথা ঘুরছিল। প্রচণ্ড ঘামতেও শুরু করেছিলেন। কিচেনে গিয়ে এক গ্লাস জল আনতেও শরীরে সমস্যা হচ্ছিল। এছাড়া কোনো ধরনের শারীরিক সমস্যা, ব্যথা বা উপসর্গ দেখা যায়নি তার।

পরের দিন তার অ্যাপল হাতঘড়িটিই তাকে সতর্ক করে দেয়। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। অ্যাডামের চিকিৎসায় কার্ডিওভার্সন পদ্ধতি কাজে লাগানো হবে।

তার হৃদস্পন্দন স্বাভাবিক করতে স্বল্প মাত্রায় শকও দেওয়া হবে বলে জানায় সংবাদ মাধ্যমগুলো। অ্যাডাম বলেন, অ্যাপলের ঘড়িটির এই বৈশিষ্ট্য যে কাজে লাগবে, তা কোনো দিন ভাবিনি। এবার থেকে সব সময় ঘড়িটি চালু রাখব।


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ