পাস করলেই ভর্তির নিয়ম থাকছে না মেডিকেলে

প্রকাশিত: ০৯ মার্চ, ২০২৩ ০৫:৪৫:০৯

পাস করলেই ভর্তির নিয়ম থাকছে না মেডিকেলে

মেডিকেল ভর্তি পরীক্ষায় শুধুমাত্র পাস করলেই বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির নিয়ম আর থাকছে না। এখন থেকে বেসরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে মেধা অনুযায়ী ৫ জন ভর্তি হওয়ার যোগ্য পাবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (০৯ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২২-২৩ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও গুজব প্রতিরোধ, অনলাইন মনিটরিং বিষয়ে ব্রিফিংয়ে এসব কথা বলেন।

তিনি বলেন,  বেসরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে মেধা অনুযায়ী ৫ জন ভর্তি হওয়ার যোগ্য পাবেন এখন থেকে। আর সে অনুযায়ী বেসরকারি মেডিকেলের ৬ হাজার ৭৭২টি সিটের বিপরীতে মেধায় ৩৩ হাজার ৮৬০ এর মধ্যে থাকলে ভর্তির ক্ষেত্রে যোগ্য হবেন।

তিনি বলেন, এ বছর যারা পরীক্ষায় পাস করে প্রাইভেট মেডিকেল কলেজে ভর্তি হবেন, সেখানে আমরা কিছুটা পরিবর্তন এনেছি। গত বছর ৮০ হাজার পাস করেছিল। ৮০ হাজারই ভর্তির যোগ্য ছিল।

'ভর্তির জন্য এ বছর আমরা সেটাকে কমিয়ে ওয়ান ইজ টু ফাইভ করেছি অর্থাৎ একটা সিটের জন্য পাঁচজন করে আমরা কনফিগারেশন করব মেধা অনুযায়ী। অর্থাৎ তাতে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থীর মধ্য থেকে বেসরকারি ৬ হাজার ৭৭২টি সিটে ভর্তি হতে পারবেন।

ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চলতি মাস মাস থেকেই নিজ কর্মস্থলে সরকারি চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস (রোগী দেখা) পাইলটিং আকারে শুরু হবে।

মন্ত্রী বলেন, এ মাসে আমরা প্রাথমিকভাবে শুরু করব। মার্চ মাস তো এখন শুরু হয়েছে; তাই এ মাসেই আমরা একটা পাইলটিং স্কিম হাতে নিয়েছি।

তিনি আরও বলেন, একটা কাজ করতে হলে তো অনেক আলোচনার বিষয় থাকে, সিদ্ধান্তের বিষয় থাকে। এগুলো মোটামুটি আমরা শেষ করে  এনেছি এবং আশা করি চলতি মাসেই এটি করতে পারব।

ব্রিফিংয়ে মন্ত্রী জানান, এমবিবিএস (মেডিকেল) ভর্তি পরীক্ষা শুক্রবার (১০ মার্চ) অনুষ্ঠিত হবে। এবার মেডিকেলে ভর্তির জন‌্য আবেদন করেছেন এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। প্রতিটি আসনের বিপরীতে ১২ জন পরীক্ষার্থী লড়বেন।

তিনি বলেন, বাংলাদেশ মেডিকেল অ‌্যান্ড ডেন্টাল কাউন্সিল প্রণীত ভর্তি নীতিমালা ২০২৩ অনুযায়ী- আসন্ন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের আবেদন অনলাইনে টেলিটকের মাধ্যমে গ্রহণ করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ জন পরীক্ষার্থী।


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ