তথ্য ফাঁসের অভিযোগ সত্ত্বেও এআই বন্ধ করবে না মেটা

প্রকাশিত: ০৮ মার্চ, ২০২৩ ০৪:৪০:৪২

তথ্য ফাঁসের অভিযোগ সত্ত্বেও এআই বন্ধ করবে না মেটা

মেটা ইনকর্পোরেটেড জানিয়েছে, তারা অনুমোদিত গবেষকদের কাছে কৃত্রিম বুদ্ধিমত্তার টুলগুলো প্রকাশে বাধা দেবে না। যদিও অনলাইন ম্যাসেজ বোর্ডগুলো দাবি করছে তাদের সর্বশেষ লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলটি অনুমতি ছাড়াই ব্যবহারকারীদের তথ্য ফাঁস করছে।

মেটা এক বিবৃতিতে জানায়, মডেলটি এখনো সবার জন্য উপলব্ধ হয়নি। তবে কেউ কেউ এরআগেই মডেলটির অনুমোদন বাতিলের চেষ্টা করছে।

গত মাসে মেটা এআই বিষয়ক একটি প্রজেক্ট সামনে আনে। প্রজেক্টটির নাম দেওয়া হয় এলএলএএমএ। এটি মূলত লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল মেটা এআই- এর সংক্ষিপ্ত রূপ।

মেটা দাবি করছে, মডেলটি খুব কম কম্পিউটিং শক্তি ব্যবহার করে মানুষের মতো কথোপকথন চালাতে পারে। এটি চ্যাটজিপিটির ওপেনএআই এবং অ্যালফাবেট ইনকোর রেটেড দ্বারা ডিজাইন করা এআই সিস্টেম।

তবে মেটা তাদের প্রতিদ্বন্দ্বী ওপেনএআই– এর থেকে কিছুটা আলাদাভাবে কাজ করছে। তারা ওপেনএআই- এর মতো  কঠোর গোপনীয়তা অবলম্বন না করে তাদের গবেষণার কাজগুলো খোলাখুলি-ভাবেই করছে।

তবে এআই টুলগুলোর অপব্যবহারের সম্ভাবনাও রয়েছে। ভুল তথ্য প্রচার তাদের মধ্যে অন্যতম।

এই ধরনের অপব্যবহার এড়ানোর জন্য, মেটা তার টুলগুলো একটি ভেটিং প্রক্রিয়ার মাধ্যমে অ-বাণিজ্যিক লাইসেন্সের অধীনে সরকার, নাগরিক এবং একাডেমিয়ার সঙ্গে যুক্ত গবেষক এবং অন্যান্য সংস্থার কাছে প্রকাশ করেছে।

গত সপ্তাহে অনলাইন ফোরাম ফোরচ্যানের ব্যবহারকারীরা দাবি করেছেন, তারা মডেলটি ডাউনলোড করেছেন। তবে রয়টার্স এসব দাবির কোনো সত্যতা যাচাই করতে পারেনি।

এক বিবৃতিতে মেটা বলেছে, এলএলএএমএ আগের মডেলগুলোর মতোই চালু করে হবে। এজন্য আলাদা কোনো পরিকল্পনা নেই। মেটা আরো জানায়, গবেষকদের কাছে মডেলটি পাঠানোর উদ্দেশ্য হলো আমরা যেনো এটিকে আরো উন্নত করতে পারি।


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ