ইস্তাম্বুলে ১৭ শতকের পুরোনো কোরআনের কপি উদ্ধার

প্রকাশিত: ০৮ মার্চ, ২০২৩ ০৪:১০:১৫

ইস্তাম্বুলে ১৭ শতকের পুরোনো কোরআনের কপি উদ্ধার

ধর্ম ডেস্কঃ তুরস্কের ইস্তাম্বুল শহরে ১৭ শতকের পুরোনো একটি কোরআনের কপি ও  অটোমান আমলের ঐতিহাসিক বেশ কিছু নিদর্শন উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (৩ মার্চ) ইস্তাম্বুলে একটি চোরাচালান বিরোধী অভিযানে এসব উদ্ধার করা হয় বলে সোমবার (৬ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

খবরে বলা হয়েছে, অবৈধভাবে দেশের বাইরে ঐতিহাসিক নিদর্শন পাচারের সন্দেহে ইস্তাম্বুল পুলিশ ডিপার্টমেন্টের অ্যান্টি স্মাগলিং ক্রাইমস ব্রাঞ্চ সন্দেহভাজন কয়েকজনের বিরুদ্ধে তদন্ত শুরু করে।

অভিযানের সময় পুলিশের ক্রাইমস ব্রাঞ্চ শহরের ফাতিহ এবং উমরানিয়া এলাকায় অনুসন্ধান চালায়। অনুসন্ধানে ১৭ শতকের পবিত্র কোরআনের একটি পুরানো অনুলিপি ও ১০টি বিভিন্ন আকারের তরবারি উদ্ধার করা হয়। যা অটোমান যুগের বলে ধারণা করা হচ্ছে।

এছাড়াও এ সময় প্রায় ১৭ ও ১৮ শতকের ১৪৪টি নিদর্শন উদ্ধার করা হয়েছে। এর মধ্যে রয়েছে একটি প্রাচীন দরজার প্যানেল, অটোমান আমলের কয়েন দিয়ে সজ্জিত একটি নেকলেস, একটি সুলতান আব্দুল হামিদ (দ্বিতীয়)-এর মনোগ্রাম মেডেলিয়ন, সুলতান সেলিম (তৃতীয়) আমলের একটি রৌপ্য মুদ্রা, অটোমান আমলের শেষ দিকের সাতটি খঞ্জর।

অভিযানে দুই পাচারকারীকেও আটক করা হয়েছে বলে জানা গেছে।

তুরস্কের সাংস্কৃতিক ও প্রাকৃতিক সম্পদ সুরক্ষা সংক্রান্ত আইনের অধীনে আটক সন্দেহভাজনদের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত শুরু হয়েছে বলে খবরে জানা গেছে। সূত্র : ডেইলি সাবাহ


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ