ক্যালসিয়ামের ঘাটতি হলে কোন খাবারগুলো খাবেন?

প্রকাশিত: ০৪ মার্চ, ২০২৩ ০২:৫৯:০৯

ক্যালসিয়ামের ঘাটতি হলে কোন খাবারগুলো খাবেন?

লাইফস্টাইল ডেস্কঃ শরীরে ক্যালসিয়ামের অভাব হলে ভুগতে হতে পারে নানা ধরনের অসুখে। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া জরুরি। সেজন্য আলাদা কোনো দামী খাবারও খেতে হবে না। প্রতিদিন যেসব খাবার খান, সেগুলোর মধ্যেই মিলবে ক্যালসিয়াম। তবে তার আগে জানা জরুরি কোন খাবারগুলোতে পর্যাপ্ত ক্যালসিয়াম পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক-

টক দই
দিনে এক বাটি টক দই খাওয়ার অভ্যাস করতে বলেন বিশেষজ্ঞরা। এর অন্যতম কারণ হলো ক্যালসিয়ামের খুব ভালো উৎস এই টক দই। সেইসঙ্গে এতে থাকে প্রচুর প্রোটিনও। নিয়মিত টক দই খেলে তা হার্টের সমস্যা ও ডায়াবেটিস দূরে রাখে। সেইসঙ্গে কমে ওজনও। এক বাটি টক দইয়ে প্রতিদিনের চাহিদার প্রায় ২৩ শতাংশ ক্যালসিয়াম থাকে। এতে আর থাকে ভিটামিন বি২, বি১২, পটাশিয়াম এবং ফসফরাস।

দুধ ও চিজ
দুধ পান করার অনেক উপকারিতা। তার মধ্যে একটি হলো, এতে থাকে প্রচুর ক্যালসিয়াম। দুধে আরও থাকে প্রোটিন, ভিটামিন এ, ডি। এক কাপ গরুর দুধে ২৭৬-৩৫২ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এদিকে চিজ থেকে প্রোটিনএবং ক্যালসিয়াম দুটিই পাওয়া যায় যেহেতু এটি দুধ দিয়েই তৈরি। এতে ৩৩১ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায় প্রতি আউন্স চিজে।

কাঠ বাদাম
কাঠ বাদামে থাকে প্রচুর ক্যালসিয়াম। পুষ্টিবিদরা বলেন, ১০০ গ্রাম কাঠ বাদামে থাকে প্রায় ২৬৬ মিলিগ্রাম ক্যালসিয়াম। তাই নিয়মিত কাঠ বাদাম খেলে তা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে। তবে খুব বেশি খাবেন না। প্রতিদিন কয়েকটি কাঠ বাদামই যথেষ্ট।

সাইট্রাস জাতীয় ফল
কমলা, মাল্টা কিংবা লেবুর মতো ফলে থাকে সাইট্রিক অ্যাসিড ও ভিটামিন সি। যা শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দ্রুত মেটাতে সাহায্য করে। তাই ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে নিয়মিত এ ধরনের ফল খাওয়ার অভ্যাস করুন।

ব্রকোলি
সবুজ রঙের সবজি ব্রকোলি। দেশি সবজি না হলেও এখন পর্যাপ্ত চাষ হচ্ছে আমাদের দেশে। দামও নাগালের মধ্যে। এই সবজিতে থাকে প্রচুর ক্যালসিয়াম। ক্যালসিয়ামে ভরপুর এই সবজি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে।

সবুজ শাক সবজি
সবুজ শাক-সবজি খাওয়ার অনেকগুলো উপকারিতার মধ্যে একটি হলো, এতে থাকে প্রচুর ক্যালসিয়াম থাকে। সেইসঙ্গ থাকে প্রোটিন এবং অন্যান্য জরুরি পুষ্টি। এগুলো ওজন ঠিক রাখার পাশাপাশি হার্টের অসুখের সম্ভাবনা কমায়। সেইসঙ্গে নিয়ন্ত্রণে রাখে রক্তচাপও। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত এ ধরনের শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন।

ঢেঁড়স
সবজি হিসেবে অনেকেরই পছন্দ ঢেঁড়স। প্রতি ৫০ গ্রাম ঢেঁড়সে প্রায় ১৭২ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এটি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে। নিয়মিত খাবারের তালিকায় ঢেঁড়স রাখলে উপকার মিলবে দ্রুতই।


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ