বিদেশ থেকে আমদানি নয়, নিজেদের প্রযুক্তি নিজেরাই তৈরি করবো: বিডিইউ উপাচার্য

প্রকাশিত: ০৩ মার্চ, ২০২৩ ০৫:১৫:৫০ || পরিবর্তিত: ০৩ মার্চ, ২০২৩ ০৫:১৫:৫০

বিদেশ থেকে আমদানি নয়, নিজেদের প্রযুক্তি নিজেরাই তৈরি করবো: বিডিইউ উপাচার্য

অনলাইন ডেক্স: কোনো ধরনের যন্ত্র কিংবা সফটওয়্যার আমরা বিদেশ থেকে আমদানি করতে চাই না,নিজেদের প্রযুক্তি নিজেরাই তৈরি করার উদ্দেশ্যে ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম।

তিনি বলেন, দেশের বাইরে থেকে (আমদানি) নয়, বরং নিজেদের প্রযুক্তি নিজেরাই তৈরি করার সক্ষমতা অর্জনে এই বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার (২ মার্চ) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২ এর চ্যাম্পিয়নশিপ রাউন্ডে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন, কোনো ধরনের যন্ত্র কিংবা সফটওয়্যার আমরা বিদেশ থেকে আমদানি করতে চাই না। আমরা চাই বাংলাদেশেই তৈরি হবে সব ধরনের যন্ত্র এবং এই দেশ থেকেই আমরা বিশ্বকে নেতৃত্ব দেবো। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সেই পথ দেখিয়েছেন যে কীভাবে পরিবর্তন করতে হয়।

এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২ প্রতিযোগিতার আয়োজক এবং এথিক্স অ্যাডভান্স টেকলোনজি লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। তিনি তার বক্তব্যে এডুটিউব নিয়ে স্বপ্নের কথা জানান। একই সঙ্গে ছাত্র-ছাত্রীরা যাতে মোবাইল ডিভাইসকে ভালো কাজে ব্যবহার করতে পারে, জ্ঞান অর্জনের জন্য ব্যবহার করে- এই বিষয় মাথায় রেখে এডুটিউব কুইজ কনটেস্টের আয়োজন করার কথা জানান তিনি। আগামী পাঁচ বছরে এই প্রতিযোগিতা দেশের সব স্কুল-কলেজে ছড়িয়ে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন এম এ মুবিন খান।

মাধ্যমিক পর্যায়ের স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২ এর টপ- ১৬ ও টপ- ৮ দলগুলো নিয়ে এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতার বিভাগীয় রাউন্ডে উত্তীর্ণ আটটি বিভাগের ২টি করে সেরা দল আজকের টপ- ১৬ পর্বে অংশ নেয়। টপ- ১৬ থেকে সেরা আটটি দল টপ- ৮ পর্বে অংশ নেয়। প্রতিযোগিতা শেষে টপ- ৮ থেকে প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের জন্য ৪টি দল যথাক্রমে ব্রাহ্মণবাড়িয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের ‘অনন্য অন্নদা’ ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ‘ট্রোজান’, ঝিনাইদহ সরকারি উচ্চ বিদ্যালয়ের ‘ঝিনুক ২২’ এবং পটুয়াখালীর গলাচিপা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ‘দ্য টেলেঞ্জার’ দল নির্বাচিত হয়।

টপ- ১৬ থেকে টপ- ৮ পর্বে উত্তীর্ণ বাকি দলগুলো হচ্ছে মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের ‘অদম্য ৩’, নওগাঁ কৃষ্ণধন সরকারি উচ্চ বিদ্যালয়ের ‘কেডি কুইজারস স্কোয়াড’, শ্রীমঙ্গলের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের ‘ফেলুদা’ এবং ময়মনসিংহ জিলা স্কুলের ‘এমজেডএস ২২’ কুইজ টিম। টপ- ১৬ পর্ব থেকে বাদ পড়া ৮টি দলকে ২৫ হাজার টাকা করে, টপ- ৮ পর্ব থেকে বাদ পড়া ৪টি দলকে ৫০ হাজার টাকা করে পুরস্কার ও সনদপত্র দেওয়া হয়েছে। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে উত্তীর্ণদের নিয়ে গ্র্যান্ড ফিনালে পর্ব অনুষ্ঠিত হবে ঢাকায়। যেখানে চ্যাম্পিয়ন দল পাঁচ লাখ টাকাসহ ৪টি দল মোট ১১ লাখ টাকা পুরস্কার হিসেবে পাবে।

এর আগে ২০২২ সালের ১০ মে ঢাকায় হোটেল শেরাটনে এডুটিউব কুইজ কনটেস্ট ২০২২ এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ