মাতৃভাষা দিবস উপলক্ষে সিএইচআর ডব্লিউ এর আলোচনা সভা

প্রকাশিত: ০১ মার্চ, ২০২৩ ০৬:১১:৫০

মাতৃভাষা দিবস উপলক্ষে সিএইচআর ডব্লিউ এর আলোচনা সভা

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড(সিএইসআর ডব্লিউ) কর্তৃক আয়োজিত  বাংলাদেশ সাপোর্টার্স ফোরাম এর সহযোগিতায় " সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার ও সুরক্ষা " আমাদের করনীয় শীর্ষক আলোচনা সভা সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (২৮ শে ফেব্রুয়ারী)

রাজধানীর সাংস্কৃতিক বিকাশ কেন্দ্রের মিলনায়তনে কুরআন তিলাওয়াত,  জাতীয় সংগীত পরিবেশনা, পতাকা উত্তোলন ও শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন মধ্যে দিয়ে এ প্রোগ্রাম শুরু হয়। কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড এর  প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এম এ সোহেল আহমেদ মৃধা সভাপতিত্বে 

হাবিবুর রহমান ও ডাক্তার শাকিরা নোভা  সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড এর উপদেষ্টা, অধ্যাপক ড. নাঈমা খানম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাবেক সচিব ও তথ্য কমিশনার, কবি ,উপন্যাসিক আজিজুর রহমান আজিজ। প্রধান আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন , ঢাকা বিশ্ববিদ্যালয় ,আহমদ শরীফ চিয়ার এর অধ্যাপক, আবুল কাসেম ফজলুল হক। 
 
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনেস্কো গবেষক ও প্রশিক্ষক জনাব শামসুল মুক্তাদির ও গবেষক ও  বিশিষ্ট মানবাধিকার কর্মী মমতাজ লতীফ। নজরুল গবেষক,প্রফেসর ড. শহীদ মঞ্জু । দৈনিক মাতৃছায়া সম্পাদক ,এম এইচ মোতালেব খান। সম্পাদক দৈনিক একুশে বাণী, আশরাফ সরদার। বীর মুক্তিযোদ্ধা  মোয়াজ্জেম হোসেন খান মজলিস।   তরুণ সংঘ চেয়ারম্যান,আলহাজ্ব মো ফজলুল হক, আইন বিশেষজ্ঞ,ড. শরিফ শাকি। 
 
সভায় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ সাপোর্টার্স ফোরামের এডমিনিস্ট্রেশন শাহানা হক। রাজনীতিবিদ জনাব, দেলোয়ার হোসাইন। বাংলাদেশ বন্ধু সমাজের সভাপতি ,এফ আহমেদ খান রাজিব। আন্তর্জাতিক মানবাধিকার নেতা প্রীতি সারমান। পরিবেশ সংগঠক বাপ্পি সরদার,।কবি রাজু আহমেদ খান, মানবাধিকার কর্মী মোঃ মনির হোসেন, লেখক ইসমাইল হোসেন ইসমি, সংগঠক নুরুজ্জামান হীরা, উদযাপন উপকমিটির সদস্য সচিব মানবাধিকার কর্মী ,এস এম আমানুল্লাহ, সংগঠনের বিশেষ প্রতিনিধি হাসিব মৃধা , সবাই উপস্থিত ছিলেন সাবেক সচিব কাসেম মাসুদ, প্রকৌশলী ম এনামুল হক। কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ডের কার্যকরী সদস্য ফজলুল হক মৃধা, সাকিব মৃধা, সাজিদুল ইসলাম মোঃ আসাদুজ্জামান বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। 
 
অনুষ্ঠানে বক্তারা সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের জোর দাবি জানান। এবং আক্ষেপ প্রকাশ করেন যে, ভাষা আন্দোলনের ৭১ বছরে এসেও এ ধরনের আয়োজন করা দুঃখজনক, তাই সরকারের সংশ্লিষ্ট মহলকে এ ব্যাপারে সোচ্চার হওয়ার জন্য আহবান জানানো হয় এবং আদালতের রায়গুলোও বাংলা প্রকাশের জোর দাবি জানান। আলোচনা শেষে কবিতা ও দেশের গান পরিবেশনার পর্বের মধ্যে দিয়ে প্রোগ্রাম সমাপ্তি ঘোষণা করা হয়।

প্রজন্মনিউজ২৪/জেড আই

এ সম্পর্কিত খবর

অনুমতি ব্যতীত টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগে বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

গুচ্ছ গ্রামের এক পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

গার্ডিয়ান পাবলিকেশন্সের কর্ণধার নূর মোহাম্মদ আবু তাহের গ্রেপ্তার

পেট থেকে জীবন্ত মাছ বের করার অভিজ্ঞতা বর্ণনা করলেন সেই ডাক্তার

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি

ড.ইউনুসকে নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য মানহানিকর : আইনজীবী

বাংলা কলেজের ছাত্র না হয়েও তারা কলেজ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি

কালোজিরা খাওয়ার পাঁচ উপকারিতা

গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এ আন্দোলনে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ