ইউক্রেনের জ্যেষ্ঠ সামরিক কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী, ২০২৩ ১১:২২:৫২

ইউক্রেনের জ্যেষ্ঠ সামরিক কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্কঃ দিন দু’য়েক আগে ইউক্রেনে রুশ আগ্রাসনের বছরপূর্তি হয়েছে। রুশ হামলার একবছর পরও পূর্ব ইউরোপের এই দেশটিতে যুদ্ধ বেশ জোরালোভাবেই চলছে এবং তা অনেকটা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস কেন্দ্রীক।

আর এর মধ্যেই ইউক্রেনের সামরিক বাহিনীর একজন জ্যেষ্ঠ কমান্ডারকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বরখাস্তকৃত ওই সেনা কর্মকর্তা ডনবাস অঞ্চলে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে নিয়োজিত ছিলেন।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের বিপর্যস্ত পূর্বাঞ্চলে রাশিয়ান সেনাদের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্বে সাহায্য করার জন্য ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশটির একজন সিনিয়র সামরিক কমান্ডারকে বরখাস্ত করেছেন। তবে এই পদক্ষেপ নেওয়ার পেছনে কোনও কারণ ব্যাখ্যা করা হয়নি।

রয়টার্স বলছে, বরখাস্তকৃত ওই সামরিক কর্মকর্তার নাম এডুয়ার্ড মোসকালিভ। তিনি ডনবাস অঞ্চলে ইউক্রেনের যৌথ বাহিনীর কমান্ডার হিসাবে দায়িত্বপালন করছিলেন। রোববার জারি করা এক লাইনের ডিক্রিতে প্রেসিডেন্ট জেলেনস্কি ডনবাস অঞ্চলে যুদ্ধে নিযুক্ত ইউক্রেনের যৌথ বাহিনীর কমান্ডার হিসাবে এডুয়ার্ড মোসকালিভকে বরখাস্ত করার কথা ঘোষণা করেন।

এর আগে গত শুক্রবার নিজের দৈনিক ভাষণে এডুয়ার্ড মোসকালিভের কথা উল্লেখ করেছিলেন জেলেনস্কি। মূলত ইউক্রেনীয় এই প্রেসিডেন্ট যেসব সামরিক কমান্ডারের সঙ্গে কথা বলেছিলেন, তাদের তালিকা সামনে আনার সময় মোসকালিভের কথা উল্লেখ করেন।

রয়টার্স বলছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপর মার্চ মাস থেকে ইউক্রেনীয় সামরিক বাহিনীর ওই পদে দায়িত্বপালন করছিলেন মোসকালিভ। এছাড়া যৌথ বাহিনীর ফেসবুক বা টুইটার অ্যাকাউন্ট থেকে মোসকালিভকে বরখাস্তের বিষয়ে কোনও কথা উল্লেখ করা হয়নি।

বর্তমানে রাশিয়ান বাহিনী ডনবাসের পূর্বাঞ্চলীয় দু’টি এলাকা দখল করার জন্য সমন্বিত প্রচেষ্টা চালাচ্ছে এবং প্রেসিডেন্ট জেলেনস্কি সাম্প্রতিক সপ্তাহগুলোতে পূর্ব ইউক্রেনের সামরিক পরিস্থিতিকে কঠিন ও বেদনাদায়ক হিসাবে আখ্যায়িত করেছেন।

ইউক্রেনীয় এবং পশ্চিমা কর্মকর্তারা বলছেন, ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়ার পরও মস্কোপন্থি বাহিনীগুলো ও যোদ্ধারা বাখমুত শহর দখলে তাদের প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করেছে এবং বারবার হামলা চালিয়ে যাচ্ছে।

ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, রুশ সেনারা রোববার বাখমুত এলাকায় বেশ কয়েকটি ব্যর্থ হামলা চালিয়েছে।


পজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ