বাংলা একাডেমি গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারী, ২০২৩ ০১:০৮:২৭

বাংলা একাডেমি গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা

অনলাইন ডেস্কঃ ‘অমর একুশে বইমেলা ২০২৩’ উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি ‘গুণীজন স্মৃতি পুরস্কার’ ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বিভিন্ন গুণীজনের নামে পুরস্কার প্রদানের ব্যবস্থাপনা উপকমিটির আহ্বায়ক মো. আমিনুর রহমানের সই করা চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

২০২২ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার’ পাচ্ছে ‘আগামী প্রকাশনী’। ২০২২ সালে প্রকাশিত বইয়ের মধ্যে শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার পাচ্ছে ‘জার্নিম্যান বুকস’, ‘ঐতিহ্য’ ও ‘পাঞ্জেরী পাবলিকেশন্স’।

আহমদ রফিক রচিত ‘বিচ্ছিন্ন ভাবন’ গ্রন্থের জন্য জার্নিম্যান বুকস, মোহাম্মদ হারুন-উর-রশিদ রচিত ‘বাংলা একাডেমি আমার বাংলা একাডেমি’ গ্রন্থের জন্য ঐতিহ্য এবং হাবিবুর রহমান রচিত ‘ঠার বেদে জনগোষ্ঠীর ভাষা’ গ্রন্থের জন্য পাঞ্জেরী পাবলিকেশন্স এ পুরস্কার পাচ্ছে।

২০২২ সালে গুণমান বিচারে সর্বাধিক সংখ্যক শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’ পাচ্ছে ‘ময়ূরপঙ্খি’। অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’ পাচ্ছে ‘উড়কি’ (এক ইউনিট), ‘নবান্ন’ (২-৪ ইউনিট) ও ‘পুথিনিলয়’ (প্যাভেলিয়ন)।


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন