চীনে ব্যাঙ উৎসবে বাংলাদেশিরা

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারী, ২০২৩ ১২:৪০:২৭

চীনে ব্যাঙ উৎসবে বাংলাদেশিরা

প্রবাস ডেস্কঃ হাজার হাজার দেশি-বিদেশি পর্যটকদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে চীনের ঝুয়াং জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসব। গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলের তংলান কাউন্টির স্থানীয় প্রশাসনের সহযোগিতায় উৎসবটি চাইনিজ লুনার ক্যালেন্ডারের দ্বিতীয় মাসের দ্বিতীয় দিন তংলান কাউন্টিতে অনুষ্ঠিত হয়।

এ উৎসবে আঞ্চলিক বৈশিষ্ট্যসহ অনন্য লোকজ ক্রিয়াকলাপ, গান ও নৃত্যে পূর্ণ উৎসবটি পর্যটকদের আকৃষ্ট করে। বাংলাদেশি পর্যটকরাও অংশ নেন এই উৎসবে।

উৎসব চলাকালীন ১০ হাজারেরও বেশি চীনা এবং বিদেশি পর্যটকের সমাগম ঘটে। পাশাপাশি স্থানীয়রাও আসেন ঝুয়াং জাতিগোষ্ঠীর প্রাচীন এবং বৈচিত্র্যপূর্ণ লোক সংস্কৃতি উপভোগ করতে। একই সঙ্গে ‘ব্যাঙ উৎসব’ এর দুর্দান্ত সাংস্কৃতিক অভিজ্ঞতা অর্জন করতে সমবেত হন সবাই।

ব্যাঙ উৎসবের সবচেয়ে গৌরবময় এবং প্রাণবন্ত ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে ঐতিহ্যবাহী পোশাক পরে ব্যাঙের গান গাওয়া। পাশাপাশি ব্রোঞ্জ ড্রামের সুরেলা আওয়াজে থাকে নাচের আয়োজন। উৎসবে অংগ্রহণকারী বাংলাদেশিসহ বিদেশি পর্যটকরা ব্রোঞ্জ ড্রাম পিটিয়ে, ব্যাঙের নাচ এবং বাঁশের খুঁটি নাচে অংশ নেন।

তাছাড়া লাঙ্গল নাচ, ফসলের নাচ, আশীর্বাদ নাচ, ঝুয়াং জিঙ্গেল, লোকগানের ডুয়েট এবং বনফায়ার পার্টির মতো অনুষ্ঠানগুলি পালাক্রমে মঞ্চস্থ হয়। অনন্য এসব লোকজ সংস্কৃতি পর্যটকদের আকৃষ্ট করে। উৎসবকে ঘিরে আয়োজন থাকে বাহারি খাবারের মেলার। উৎসবের আরেক আকর্ষণ উত্তরীয়। এদিন আশীর্বাদের আশায় ছোটরা বড়দের উত্তরীয় পরিয়ে দেয়।

ঝুয়াং জাতিগোষ্ঠীর মানুষেরা তাদের স্থানীয় উপভাষায় ব্যাঙকে মাগুয়াই বলে থাকেন। এই ব্যাঙকে বৃষ্টি এবং বাতাসের দেবতা হিসেবে উপাসনা করেন তারা।

উৎসবের সময় স্থানীয়রা দীর্ঘজীবী ব্যাঙের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন, ধূপ জ্বালানো এবং ব্যাঙের উপাসনা করেন। একই সঙ্গে প্রতিবছর ভালো আবহাওয়া, প্রচুর শস্য এবং সব ঋতুতে মানুষ ও প্রাণির সমৃদ্ধি কামনায় প্রার্থনা করেন।


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ