বাংলা ভাষার সর্বত্র ব্যবহার চাই!

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারী, ২০২৩ ১১:১৭:৫১

বাংলা ভাষার সর্বত্র ব্যবহার চাই!

বর্তমানে পৃথিবীতে প্রায় সাড়ে সাত হাজার এর অধিক ভাষা রয়েছে। যদিও বই সংবাদপত্র,রেড়িও,অফিসিয়াল ভাষা হিসেবে মাত্র ২০০ এর মতো ব্যবহার রয়েছে। শুধু মাতৃভাষা বাংলার জন্য বাঙ্গালী জাতিকে জীবন দিতে হয়েছে। যা ইতিহাসে এক অনন্য নজীর স্থাপন করেছে।

২১ ফেব্রয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। মূলত পাক ভারত আলাদা রাষ্ট্র হওয়ার পরই বাংলাকে রাষ্ট্র ভাষা করার দাবী উঠে। ১৯৫২ সালে সেটা চূড়ান্ত আন্দোলনে রূপ নেয়। বাংলাকে রাষ্ট্র ভাষা মার্যাদা প্রদানের দাবীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীরা আন্দোলন করে। পুলিশ ১৪৪ ধারা জারি করে গুলি ও চালায় মিছিলে। পুলিশের গুলিতে আমাদের প্রিয় সালাম, জাব্বার, শফিউর ও বরকত শাহাদাৎ বরণ করে। আহত হয় অনেকে। শিক্ষার্থীদের ভাষার জন্য জীবন দানের বিনিময়ে বাংলা রাষ্ট্র ভাষা হিসেবে প্রতিষ্ঠা হয়।

মাতৃভাষার জন্য আত্মত্যাগ এক নজীর বিহীন ঘটনা। বাংলাদেশে তখন থেকে এখন পর্যন্ত দিনটিকে শহীদ দিবস হিসেবে পালন করে। বাঙ্গালীদের ভাষার জন্য আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা রেখে ইউনেস্কো ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ২১শে ফেব্রয়ারিকে আর্ন্তজাতিক মাতৃভাষা হিসেবে ঘোষণা করে।

বর্তমানে ২১ ফেব্রয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালিত হয়। প্রশ্ন হলো, যে বাংলার জন্য আমরা বাঙ্গালীরা জীবন দিয়েছি সে বাংলাকে আজ কতটুকু গুরুত্ব দেওয়া হচ্ছে। আজও বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে ইংরেজি ব্যবহার করা হয়। সকল প্রকার সরকারি বেসরকারি বিভিন্ন নিয়োগে বাংলাকে গুরুত্ব না দিয়ে ইংরেজীকে বেশী প্রধান্য প্রদান করা হয়। বাংলাকে অবহেলা চলছে সর্বত্র।

পত্রিকায় বিভিন্ন টেন্ডার গুলো পযর্ন্ত ইংরেজী ব্যবহার করছে। হিন্দি গানের তালে যেন আমরা বাংলাকে ভূলে গেছি। যে ভাষার জন্য মার খেলাম শাহাদাৎ বরণ পর্যন্ত হতে হলো, সে বাংলাকে অবহেলা কেন? আমাদের অত্মত্যাগের কারনে ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে। অথচ আমরা আজ সব ভূলে চলেছি। ভাষার মাসে জোর দাবী‘বাংলার ব্যবহার সবর্ত্র চাই’।


প্রজন্মনিউজ২৪/বাবুল /উমায়ের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন