এবার ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী, ২০২৩ ০৫:৫৩:৫৭

এবার ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনের মধ্য অঞ্চলে ছয় দশমিক এক মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দিনগত রাতে ভূমিকম্পটি অনূভূত হয়। এরপরই স্থানীয় বিশেষজ্ঞরা আফটারশকের সতর্কতা জারি করে। খবর এনডিটিভির।

জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার দিনগত রাত ২টার দিকে মাসবেত প্রদেশে শক্তিশালী ও অগভীর ভূমিকম্পটি আঘাত হানে। এরপর সেখানের বাসিন্দারা ঘুম থেকে জেগে ওঠে।

মার্কিন ভূতাত্ত্বিক বিভাগ জানিয়েছে, প্রদেশের প্রধান দ্বীপ মাসবেতের উসন পৌরসভার মিয়াগা গ্রামের নিকটতম গ্রাম থেকে ভূমিকম্পের কেন্দ্র ছিল ১১ কিলোমিটার দূরে।

প্রতিবেদনে বলা হয়, অগভীর ভূমিকম্পে ক্ষয়ক্ষতি সবসময় বেশি হয়। তবে দেশটিতে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তাছাড়া জারি করা হয়নি সুনামি সতর্কতাও।

গতকাল বুধবার (১৫ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডে পাঁচ দশমিক সাত মাত্রার মাঝারি ভূমিকম্প আঘাত হানে।
এদিন দেশটির রাজধানী ওয়েলিংটনের কাছে ভূমিকম্পটি অনুভূত হয়। এর আগে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের কারণে নিউজিল্যান্ডে বন্যা ও ভূমিধস দেখা দেয়। ফলে এই মুহূর্তে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত দেশটি।

এদিকে সম্প্রতি তুরস্ক ও সিরিয়ায় সাত দশমিক আট মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে দেশ দুটি মারাত্মক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। এ পর্যন্ত দেশ দুটিতে ভয়াবহ এই দুর্যোগে ৪১ হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ