দুই বছর জেলে থাকার পর মুক্ত হলেন ভারতীয় সাংবাদিক

প্রকাশিত: ০২ ফেব্রুয়ারী, ২০২৩ ০৩:১১:১৮ || পরিবর্তিত: ০২ ফেব্রুয়ারী, ২০২৩ ০৩:১১:১৮

দুই বছর জেলে থাকার পর মুক্ত হলেন ভারতীয় সাংবাদিক

অনলাইন নিউজ ডেস্ক:  বিনা বিচারে দুই বছরেরও বেশি সময় ধরে হেফাজতে থাকা একজন ভারতীয় সাংবাদিক অর্থ পাচারের মামলায় জামিন পাওয়ার পর বৃহস্পতিবার মুক্ত হয়েছেন।

সিদ্দিক কাপ্পানকে ২০২০সালের অক্টোবরে উত্তর প্রদেশের উত্তর প্রদেশে গ্রেপ্তার করা হয়েছিল, যেখানে তিনি একটি হাই-প্রোফাইল গণধর্ষণ মামলার রিপোর্ট করতে ভ্রমণ করেছিলেন।

তাকে এবং অন্য তিনজনের বিরুদ্ধে একটি ইসলামপন্থী মৌলবাদী গোষ্ঠীর সাথে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছিল এবং শেষ পর্যন্ত সহিংসতা উসকে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল।

 কাপান তার নির্দোষতা বজায় রেখেছেন এবং বলেছেন যে তিনি শুধুমাত্র একজন সাংবাদিক হিসাবে তার দায়িত্ব পালনের জন্য তার নিজ রাজ্য কেরালা থেকে ভ্রমণ করেছিলেন।

গত বছরের সেপ্টেম্বরে তিনি এই মামলায় জামিন পেয়েছিলেন কিন্তু তার বিরুদ্ধে পৃথক মানি লন্ডারিং মামলার কারণে আরও কয়েক মাস জেলে ছিলেন।

“আমি কঠোর আইনের বিরুদ্ধে আমার লড়াই চালিয়ে যাব। আমি জামিন পাওয়ার পরেও তারা আমাকে কারাগারে রেখেছিল,” তিনি লক্ষ্ণৌ শহরের জেল থেকে মুক্তি পাওয়ার পর এনডিটিভি নিউজ নেটওয়ার্ককে বলেছিলেন।

"এই দুটি বছর খুব কঠিন ছিল, কিন্তু আমি কখনই ভয় পাইনি।"

২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে ভারত রিপোর্টার্স উইদাউট বর্ডার প্রেস ফ্রিডম র‍্যাঙ্কিংয়ে ১৮০টি জরিপকৃত দেশের মধ্যে ১৫০এ নেমে এসেছে। 

সমালোচনামূলক রিপোর্টাররা প্রায়ই নিজেদেরকে জেলের আড়ালে খুঁজে পায় এবং ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সমর্থকদের দ্বারা সোশ্যাল মিডিয়াতে আঘাত করা হয়। 

রিপোর্টার্স উইদাউট বর্ডারস জানায়, আরও নয়জন সাংবাদিক বর্তমানে ভারতের কারাগারে রয়েছেন। সূত্র: এরিয়া নিউজ


প্রজন্মনিউজ২৪/একে আ.জা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ