সংকটের মধ্যেও স্বস্তির বার্তা পেলেন গৌতম আদানি

প্রকাশিত: ০২ ফেব্রুয়ারী, ২০২৩ ১১:৫২:২৬ || পরিবর্তিত: ০২ ফেব্রুয়ারী, ২০২৩ ১১:৫২:২৬

সংকটের মধ্যেও স্বস্তির বার্তা পেলেন গৌতম আদানি

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরাইলের প্রধান সমুদ্রবন্দর হাইফার মালিকানা হাতে পেলেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। স্থানীয় একটি কোম্পানির সঙ্গে যৌথভাবে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ এ বন্দরটি ১১৫ কোটি ডলারে কিনে নেয় আদানি গ্রুপ। সমুদ্রবন্দরের মালিকানা হস্তান্তর অনুষ্ঠানে ভারতীয় ধনকুবের গৌতম আদানি ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

হিন্ডেনবার্গ রিসার্চের প্রতিবেদন অনুসারে নিজের ব্যবসায়িক সাম্রাজ্যে টালমাটাল পরিস্থিতির সৃষ্টি হলেও, ইসরাইল থেকে কিছুটা স্বস্তির বার্তা পেলেন ভারতীয় ধনকুবের। আনুষ্ঠানিকভাবে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ ও ইসরাইলের প্রধান বন্দর হাইফার মালিকানা হাতে পেল আদানি গ্রুপ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, মঙ্গলবার (৩১ জানুয়ারি) এ উপলক্ষে ইসরাইলে আয়োজিত এক অনুষ্ঠানে গৌতম আদানিকে উষ্ণ অভ্যর্থনা জানান দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ সময় গৌতম আদানির ভূয়সী প্রশংসা করেন দেশটির কট্টরপন্থি এ রাজনীতিবিদ।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার নোটে থাকছে না রানির ছবি

অবশ্য সম্প্রতি হিন্ডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশের পরপরই ধসে পড়তে শুরু করেছে আদানির ব্যবসায়িক সাম্রাজ্য। এরই মধ্যে ৭ হাজার ৪০০ কোটি ডলারের সম্পদ হারিয়েছে আদানি গ্রুপ। পাশাপাশি ব্যক্তিগতভাবেও প্রায় ৩ হাজার ৬০০ কোটি ডলারের সম্পদ কমেছে গৌতম আদানির।

এ পরিস্থিতিতে ইসরাইলের মাটিতে আদানিকে দেয়া নেতানিয়াহুর উষ্ণ অভ্যর্থনা নতুন আত্মবিশ্বাস যোগাচ্ছে এই ধনকুবেরকে। অনুষ্ঠানে দেয়া তার বক্তব্যে তাই ঝরে পড়ে ইসরাইলের প্রতি কৃতজ্ঞতা। দেশটিতে আরও বিনিয়োগের আশ্বাস দিয়ে তিনি বলেন, ‘আমি এর আগেও বিভিন্ন বিদেশি রাষ্ট্রে দাঁড়িয়ে কথা বলেছি। তবে ইসরাইলের মতো এত বেশি আপন আর কোনো দেশেই অনুভব করিনি।’  

গৌতম আদানি আরও বলেন, ‘আমরা পুরো হাইফা বন্দরের চেহারা পাল্টে দেব। অন্যদের সঙ্গে প্রতিযোগিতা করেই আমাদের টিকে থাকতে হবে। তবে ইসরাইলের জনগণ ও এর উন্নয়নের ধারায় আমাদের বিশ্বাস আছে। এই বিনিয়োগে শুধু আদানি গ্রুপ আর গাদতই লাভবান হবে না, গোটা ইসরাইলই এর সুফল ভোগ করবে।’

সরকারি ব্যয় হ্রাস এবং লজিস্টিক ব্যবস্থার উন্নয়নে রাষ্ট্রীয় মালিকানাধীন বন্দরগুলো বিক্রি করে সেখানে বেসরকারি বিনিয়োগ বাড়াচ্ছে ইসরাইল। এর ধারাবাহিকতায় গত বছর জুলাইতে হাইফা বন্দরকে বেসরকারি খাতে ছেড়ে দেয়ার ঘোষণা দেয় দেশটি। পরে স্থানীয় কোম্পানি গাদতের সঙ্গে যৌথভাবে হাইফা বন্দরকে ১১৫ কোটি ডলারে কিনে নেয় আদানি গ্রুপ।

আরও পড়ুন: নারায়ণগঞ্জে বিদ্যুৎ উপকেন্দ্রে আগুন, অনেক এলাকা বিদ্যুৎহীন

সম্প্রতি ইসরাইলে বিনিয়োগ বাড়িয়েছেন গৌতম আদানি। শুধু হাইফা বন্দরই নয়, ইসরাইলের রাজধানী তেল আবিবে কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণায় একটি ল্যাবও স্থাপন করবেন তিনি।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ