উত্তর কোরিয়া রাশিয়ার সাথে অস্ত্রের লেনদেনের কথা অস্বীকার করেছে

প্রকাশিত: ২৯ জানুয়ারী, ২০২৩ ০৭:২০:৩৯ || পরিবর্তিত: ২৯ জানুয়ারী, ২০২৩ ০৭:২০:৩৯

উত্তর কোরিয়া রাশিয়ার সাথে অস্ত্রের লেনদেনের কথা অস্বীকার করেছে

অনলাইন নিউজ ডেস্ক: পরমাণু অস্ত্রধারী রাষ্ট্র রাশিয়ার ব্যক্তিগত সামরিক গোষ্ঠী ওয়াগনারকে রকেট এবং ক্ষেপণাস্ত্র সরবরাহ করার পরে উত্তর কোরিয়া রবিবার মস্কোকে অস্ত্র সরবরাহের বিষয়টি অস্বীকার করেছে। এই মাসের শুরুর দিকে ওয়াগনার গ্রুপকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন লঙ্ঘন করে পিয়ংইয়ংয়ের সাথে অস্ত্রের লেনদেনের উল্লেখ করে ওয়াগনার গ্রুপকে "ট্রান্সন্যাশনাল ক্রিমিনাল অর্গানাইজেশন" হিসেবে মনোনীত করেছে। 

জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, হোয়াইট হাউস মার্কিন গোয়েন্দাদের ছবি দেখিয়েছে যে রাশিয়ান রেল গাড়ি উত্তর কোরিয়ায় প্রবেশ করছে, পদাতিক রকেট ও ক্ষেপণাস্ত্র নিয়ে যাচ্ছে এবং রাশিয়ায় ফিরে যাচ্ছে।সরকারী কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি দ্বারা প্রচারিত একটি বিবৃতিতে, উত্তর কোরিয়ার একজন সিনিয়র কর্মকর্তা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন, সতর্ক করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র "সত্যিই অবাঞ্ছিত ফলাফলের" সম্মুখীন হবে যদি তারা "স্ব-নির্মিত গুজব" ছড়াতে থাকে।

ইউএস অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের মহাপরিচালক কওন জং গুন বলেছেন, "একটি অস্তিত্বহীন জিনিস তৈরি করে (উত্তর কোরিয়া) এর ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করা একটি গুরুতর উস্কানি যা কখনই অনুমোদিত হতে পারে না এবং এটি এর প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে না।"তিনি এটিকে "ইউক্রেনের কাছে অস্ত্রের প্রস্তাবকে ন্যায্যতা দেওয়ার জন্য একটি বোকামী প্রচেষ্টা" বলেও অভিহিত করেছেন। 

এই সপ্তাহের শুরুতে, মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন কিয়েভকে মস্কোর আক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করার জন্য মার্কিন সেনাবাহিনীর অন্যতম শক্তিশালী এবং অত্যাধুনিক অস্ত্র 31টি আব্রামস ট্যাঙ্কের প্রতিশ্রুতি দিয়েছিলেন।এই পদক্ষেপটি শুক্রবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের শক্তিশালী বোন কিম ইয়ো জং-এর কাছ থেকে একটি তিরস্কার করেছে, যিনি ইউক্রেনে ট্যাঙ্ক পাঠিয়ে ওয়াশিংটনকে "আরও লাল রেখা অতিক্রম করার" অভিযুক্ত করেছিলেন।

রবিবার সিউলে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিনের সাথে বৈঠকের সময়, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ পিয়ংইয়ংয়ের "বেপরোয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং পারমাণবিক কর্মসূচি" এবং দক্ষিণ কোরিয়ায় ইউক্রেন যুদ্ধের প্রভাব সম্পর্কে উদ্বেগ স্বীকার করেছেন। "আমরা এটাও জানি যে উত্তর কোরিয়া রকেট ও ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টাকে সামরিক সহায়তা দিচ্ছে," তিনি যোগ করেছেন।

চীনের পাশাপাশি, রাশিয়া উত্তরের কয়েকটি আন্তর্জাতিক বন্ধুদের মধ্যে একটি এবং এর আগে সরকারকে সহায়তা করেছে। সিরিয়া এবং রাশিয়া ছাড়া উত্তর কোরিয়াই একমাত্র দেশ যারা পূর্ব ইউক্রেনের দুটি রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী অঞ্চল লুহানস্ক এবং ডোনেস্কের স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছে। 

রাশিয়া, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের মধ্যে একটি, পারমাণবিক অস্ত্রধারী উত্তর কোরিয়ার উপর ক্রমবর্ধমান চাপের বিরুদ্ধে দীর্ঘ লাইন ধরে রেখেছে, এমনকি মানবিক কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থেকে মুক্তি চেয়েছে। কিম জং উন সেপ্টেম্বরে উত্তর কোরিয়াকে একটি "অপরিবর্তনীয়" পারমাণবিক রাষ্ট্র হিসাবে ঘোষণা করেছিলেন এবং দেশটি গত বছর প্রায় প্রতি মাসে নিষেধাজ্ঞা-বাস্তবকারী অস্ত্র পরীক্ষা চালিয়েছিল -এর সবচেয়ে উন্নত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ সহ। সূত্র: এরিয়া নিউজ


প্রজন্মনিউজ২৪/একে আল-জাবির

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ