টানা দশবার অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন জোকোভিচ

প্রকাশিত: ২৯ জানুয়ারী, ২০২৩ ০৬:৫৬:১৮

টানা দশবার অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন জোকোভিচ

অনলাইন ডেস্ক: অস্ট্রেলিয়ান ওপেনে রেকর্ড দশম শিরোপা জয়ের মধ্য দিয়ে সর্বোচ্চ গ্র্যান্ডস্লামজয়ী রাফায়েল নাদালকে ছুঁয়ে ফেললেন নোভাক জোকোভিচ। দুজনেরই গ্র্যান্ডস্লাম শিরোপা এখন ২২টি করে। আজ মেলবোর্ন ফাইনালে তিনি ৬-৩, ৭-৬ (৭/৪), ৭-৬ (৭/৫) গেমে হারিয়েছেন গ্রিক খেলোয়াড় তৃতীয় বাছাই স্তেফানো সিসিপাসকে।

৬-৩ গেমে প্রথম সেট জয়ের পর দ্বিতীয় সেটে পরীক্ষার মুখে পড়েন জোকোভিচ। তবে বহু যুদ্ধের সফল নায়ক সেই পরীক্ষাও উতরে যান। সেটটি জিতে নেন ৭-৬ (৭/৪) গেমে। তৃতীয় সেটেও দুর্দান্ত লড়াই করে হেরে যান সিসিপাস। এবার জোকোভিচের জয় ৭-৬ (৭/৫) গেমে।

কোনো গ্রিক খেলোয়াড় এখনো এককে গ্র্যান্ডস্লাম শিরোপা জিততে পারেননি।  ২৪ বছর বয়সী সিসিপাস গত ফ্রেঞ্চ ওপেন ফাইনালে হেরেছেন জোকোভিচের কাছে। এবার মেলবোর্ন ফাইনালেও সেই জোকোভিচের কাছে হারলেন। তার মানে, গ্রিকদের অপেক্ষা আরো বাড়ল।

আরও পড়ুন: বড় ধাক্কা খেল বার্সেলোনা

জয় শেষে সমর্থকদের অভিবাদনের জবাব দেয়ার পর টিমের সদস্যদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করেন জোকোভিচ। এরপর মায়ের কাঁধে মাথা রেখে ফুপিয়ে ফুপিয়ে কেঁদেছেন তিনি। আবেগাপ্লুত খেলোয়াড়টি একটি সময় কাঁদতে কাঁদতে ফ্লোরেই শুয়ে পড়েন।

 এমন আবেগ আগে কখনো ছুঁয়ে যায়নি সার্বিয়ান তারকাকে। কিন্তু এবার তিনি আর নিজেকে ধরে রাখতে পারেননি। এটা একটি বার্তা, একটি জবাব। বিশেষ করে গত বছর তাকে নিয়ে মেলবোর্নে যা ঘটেছে তাতে এমন আবেগ আসাটাই স্বাভাবিক। কভিড-১৯ টিকা নেননি বলে গত বছর ভিসা বাতিল করে অস্ট্রেলিয়া থেকে তাকে ফেরত পাঠানো হয়।

জোকোভিচের অনুপস্থিতিতে গতবার শিরোপা জিতে নেন নাদাল। ফলে পেছনে পড়ে যান জোকোভিচ। পরে সার্বিয়ান খেলেয়াড়টি উইম্বলডন জিতলেও নাদাল ফ্রেঞ্চ ওপেন জিতে নেন। ২২টি গ্র্যান্ডস্লাম শিরোপা জিতে নাদাল এগিয়ে ছিলেন, জোকোভিচের নামের পাশে ছিল ২১টি। এবার চিরপ্রতিদ্বন্দ্বীকে ছুঁয়ে ফেললেন তিনি। এই জয়ের ফলে আবারো ছেলেদের টেনিসে র্যাংকিংয়র শীর্ষে ফিরলেন জোকোভিচ। আজই র্যাংকিং ঘোষণা করা হবে, তাতে এক নম্বরে থাকবে জোকারের নাম।

১০টি অস্ট্রেলিয়ান ওপেন, সাতটি উইম্বলডন, তিনটি ইউএস ওপেন ও দুটি ফ্রেঞ্চ ওপেন জিতেছেন জোকোভিচ। ৩৫ বছর বয়সী জোকোভিচ পরে পুরস্কার বিতরণ মঞ্চে হাজির হন ‘২২’ লেখা জ্যাকেট পরে। তিনি এতটাই আত্মবিশ্বাসী ছিলেন যে, এটা লিখেই খেলতে এসেছেন। মেলবোর্ন পার্ক ও রড লেভার অ্যারেনা বলেই তিনি আত্মবিশ্বাসী। মেলবোর্ন পার্কে ২০১৮ সাল থেকে টানা ২৮ ম্যাচে অপরাজিত তিনি।

 

উল্লেখ্য, এই জয়ে বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ কোটি টাকা প্রাইজমানি পেয়েছেন জোকোভিচ, আর সিসিপাস পেয়েছেন প্রায় ১২ কোটি টাকা।


প্রজন্মনিউজ২৪/এ আর 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ