২০২৪ কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে

প্রকাশিত: ২৮ জানুয়ারী, ২০২৩ ০২:২৫:৩৬

২০২৪ কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে

চূড়ান্ত হলো ২০২৪ কোপা আমেরিকার ভেন্যু। দুই আসর পর আবারও যুক্তরাষ্ট্রে ফিরছে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের এই আসর। কনমেবলের ১০ দলের সঙ্গে অংশ নিবে কনকাফাফের ৬ দল। ইতিহাসে দ্বিতীয়বারের মতো ১৬ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকা।

টানা দ্বিতীয় কোপা আমেরিকা ফাইনাল হারের পর, লিওনেল মেসির এই কান্নার দৃশ্য হয়তো আজও ভোলেনি সমর্থকরা। আবেগী মেসি সেই ম্যাচের পর অবসরও ঘোষণা দেন। এ সবই ঘটেছিল যুক্তরাষ্ট্রের মাটিতে। ৮ বছর পর আবারও সেই দেশেই ফিরছে কোপা আমেরিকা। তবে এবার মেসি সেখানে যাবেন রাজার বেশে। কোপার সঙ্গে বিশ্বকাপের ট্রফি সঙ্গে নিয়ে।

আরও পড়ুন: অস্ট্রেলিয়া গাছ লাগাবে চাঁদে

কোপা আমেরিকার শতবর্ষ উপলক্ষে ২০১৬'তে প্রথমবারের মতো দক্ষিণ আমেরিকার বাইরে আয়োজন করা হয় এই আসর। যুক্তরাষ্ট্রে সেবার অংশ নেয় সর্বোচ্চ ১৬ দল। কনমেবলের ১০ দলের সঙ্গে ছিল কনকাকাফের ৬ দল।

নিরাপত্তা ইস্যুতে ইকুয়েডর আয়োজক হিসেবে আগেই নাম প্রত্যাহার করে নেয়। কনমেবল ছিল নতুন আয়োজকের সন্ধানে। দুই কনফেডারেশন আলোচনার ভিত্তিতে সমঝোতায় পৌঁছে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের নাম। আগামী বছরের ১৪ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে এ আসর।

আরও পড়ুন: সব দল নির্বাচনে আসুক, আমরা খেলে জিততে চাই: তথ্যমন্ত্রী

যদিও কয়টি ভেন্যুতে হবে কোপার আগামী আসর, তা এখনো চূড়ান্ত করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে ২০১৬'র মতো ১০টি স্টেডিয়ামই চূড়ান্ত করবে আয়োজকরা। কানাডা-মেক্সিকোর সঙ্গে ২০২৬ ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। তার আগে ১৬ দলের এই আসর আয়োজন করে নিজেদের সক্ষমতা যাচাই করে নেয়ার সুযোগ থাকছে দেশটির।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ