মায়ের মৃত্যুতে ছুটি নেন ইঞ্জিনিয়ার, চাকরিতে ফেরার ৪ দিনের মাথাতেই ছাঁটাই গুগলের

প্রকাশিত: ২৭ জানুয়ারী, ২০২৩ ০১:১৩:০৮ || পরিবর্তিত: ২৭ জানুয়ারী, ২০২৩ ০১:১৩:০৮

মায়ের মৃত্যুতে ছুটি নেন ইঞ্জিনিয়ার, চাকরিতে ফেরার ৪ দিনের মাথাতেই ছাঁটাই গুগলের

অনলাইন নিউজ ডেস্ক: মায়ের মৃত্যুতে ছুটি নিয়ে বাড়ি গিয়েছিলেন গুগল-কর্মী। চাকরিতে ফেরার পরই তাঁকে ছাঁটাই করল এই তথ্যপ্রযুক্তি সংস্থা। তাঁর দুর্দশার কথা সমাজমাধ্যম লিংকডিনে এসে তিনি নিজেই জানিয়েছেন।
কেন বরখাস্ত করা হল, তার কোনও সদুত্তর তিনি পাননি বলেও টমি জানিয়েছেন।

মায়ের মৃত্যুর খবর পেয়ে ছুটি নিয়ে বাড়ি গিয়েছিলেন গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার টমি ইয়র্ক। চাকরিতে ফেরার চার দিনের মাথাতেই তাঁকে ছাঁটাই করল বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। তাঁর এই দুর্দশার কথা সমাজমাধ্যম লিংকডিনে এসে নিজেই জানিয়েছেন টমি। তাঁকে কেন বরখাস্ত করা হল, তার কোনও সদুত্তর তিনি পাননি বলেও টমি জানিয়েছেন। তাঁর অভিযোগ, কোনও কর্মী মানসিক ভাবে বিধ্বস্ত থাকলে, তাঁকে ছাঁটাই করে আরও বিধ্বস্ত করছে গুগল।

তাঁর কথায়, ‘‘গত সপ্তাহে গুগল আমাকে ছাঁটাই করেছে। ২০২২-এর ডিসেম্বরে ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আমার মায়ের। সেই জন্য আমি ছুটি নিয়েছিলাম। কাজে ফেরার চার দিনের মধ্যেই আমাকে বরখাস্ত করা হল।
টমি জানিয়েছেন, মায়ের মৃত্যুতে তিনি মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন। উদ্বেগ এবং মানসিক যন্ত্রণায় দিন কাটছিল তাঁর। সেই চাপ কমাতেই তিনি ছুটি নিয়েছিলেন। কিন্তু ছাঁটাইয়ের খবরে তিনি আবার ভেঙে পড়েছেন বলে টম জানিয়েছেন।

টমি লিখেছেন, ‘‘আমি ক্লান্ত এবং হতাশ। কয়েক জন কর্মীকে আমার থেকেও খারাপ ভাবে ছাঁটাই করা হয়েছে বলে শুনেছি। কেউ মাটিতে পড়ে গেলে তার দিকে হাত বাড়ানোর পরিবর্তে তাকে যদি কষিয়ে চড় মারা হয়, কেমন লাগবে? আমাদের মতো কর্মীদের অবস্থাও একই রকম হয়েছে।

টমি ২০২১ সালে গুগলে যোগ দিয়েছিলেন। সংস্থায় যোগ দেওয়ার পর পরই তাঁর মা ক্যানসার আক্রান্ত হন। এর পর কয়েক মাসের লড়াই শেষে ডিসেম্বরে মারা যান তাঁর মা। সেই শোক কাটিয়ে ফেরার পরই ছাঁটাই করা হল তাঁকে। যদিও টমির বক্তব্য, গুগল তাঁকে বরখাস্ত করায় তাঁর কোনও অনুশোচনা নেই।
টমি যোগ করেছেন, ‘‘এর পর আরও ভাল সংস্থায় কাজ করার সুযোগ থাকবে। কিন্তু মা-বাবা মারা যাওয়ার পর আর ফিরে আসে না। আমি খুশি যে মায়ের মৃত্যুর পর কিছু দিন আমি তাঁর কথা ভেবে কাটিয়েছেন।

সদ্য বাবা-মা হওয়া এক যুগলকেও এক সঙ্গে চাকরি থেকে বরখাস্ত করার জন্য ‘অমানবিক’ তকমা পেয়েছে গুগল। কোনও নোটিস ছাড়াই একই সময়ে ইমেল পাঠিয়ে দু’জনকেই ছাঁটাই করা হয়। ওই মহিলা ছ’বছর ধরে গুগলে কাজ করেছিলেন এবং তাঁর স্বামীও দু’বছর হল সংস্থায় যোগ দিয়েছিলেন। ওই মহিলা গত বছরের শেষের দিকে এক সন্তানের জন্ম দিয়েছেন। ছাঁটাইয়ের আগে আগেই মাতৃত্বকালীন ছুটি নিয়েছিলেন তিনি। ছুটি নেওয়ার পরিকল্পনা করেছিলেন স্বামীও। কিন্তু তার মধ্যেই দম্পতিকে একসঙ্গে ছাঁটাই করল গুগল

সম্প্রতি ‘ছাঁটাই অভিযানে’ নেমেছে গুগল, মাইক্রোসফট-সহ অনেকগুলি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। ১০ বছরেরও বেশি সময় ধরে চাকরি করা কর্মীদেরও রেয়াত করছে না গুগল। গত ১৮ জানুয়ারি একসঙ্গে ১০ হাজার কর্মী ছাঁটাই করেছে মাইক্রোসফট। সম্প্রতি গুগলও প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে।

গুগলের সিইও সুন্দর পিচাইয়ের দাবি, এত সংখ্যক কর্মী ছাঁটাইয়ের কারণ হল অতিরিক্ত কর্মী নিয়োগ। তিনি জানিয়েছেন, বিগত দু’বছরে সংস্থার তরফে প্রচুর কর্মী নিয়োগ করা হয়েছে। অর্থনৈতিক মন্দার সময় এই ছাঁটাই প্রক্রিয়া সংস্থার বৃদ্ধি ত্বরান্বিত করবে বলেও তাঁর দাবি। বরখাস্ত কর্মীদের চার মাসের বেতন-সহ বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়া হবে বলেও গুগল জানিয়েছে।  সূত্র: আনন্দবাজার


প্রজন্মনিউজ২৪/একে আল-জাবির

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ