জেনিনে ১০ ফিলিস্তিনি নিহত হওয়ার পর গাজায় ইসরায়েলের বিমান হামলা

প্রকাশিত: ২৭ জানুয়ারী, ২০২৩ ১১:৪৩:৫০ || পরিবর্তিত: ২৭ জানুয়ারী, ২০২৩ ১১:৪৩:৫০

জেনিনে ১০ ফিলিস্তিনি নিহত হওয়ার পর গাজায় ইসরায়েলের বিমান হামলা

অনলাইন নিউজ ডেস্ক: প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন যে, ইসরায়েলি ড্রোন গাজা লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং তারপরে যুদ্ধবিমানগুলি অবস্থানগুলিতে আক্রমণ করেছে।জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনী একজন বয়স্ক মহিলাসহ ১০ জন ফিলিস্তিনিকে হত্যা করার একদিন পর ইসরায়েল গাজা উপত্যকায় একাধিক বিমান হামলা শুরু করেছে, যা কয়েক বছরের মধ্যে ইসরায়েলের সামরিক বাহিনীর দ্বারা অধিকৃত পশ্চিম তীরে সবচেয়ে মারাত্মক অভিযানগুলির একটি চিহ্নিত করেছে।

শুক্রবার এক বিবৃতিতে সেনাবাহিনী বলেছে, “আইডিএফ (ইসরায়েলের সেনাবাহিনী) বর্তমানে গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে। শেষ
গাজার নিরাপত্তা সূত্রগুলো এজেন্স ফ্রান্স-প্রেস নিউজ এজেন্সিকে জানিয়েছে যে, ১৫টি হামলা হয়েছে। প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় মিডিয়া জানিয়েছে যে, ইসরায়েলি ড্রোনগুলি গাজায় লক্ষ্যবস্তুতে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে যুদ্ধবিমানগুলি আঘাত করার আগে, চারটি বড় বিস্ফোরণ ঘটায়। তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে গাজা ২.১ মিলিয়ন বাসিন্দার সাথে বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ অঞ্চলগুলির মধ্যে একটি - প্রায় মধ্যরাতে ইসরায়েলের দিকে দুটি রকেট ছোড়ার পরে বিমান হামলা চালায়। বিমান হামলার সাইরেন দক্ষিণ ইস্রায়েলে বেজে উঠেছিল কারণ প্রাথমিক দুটি রকেট নিক্ষেপ করা হয়েছিল এবং তারপরে আবার ইসরায়েলি বিমান হামলার পরে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে রকেটগুলি ইসরায়েলের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা বাধা দেওয়া হয়েছিল এবং দেশটির চ্যানেল১২ ইসরায়েলি ইন্টারসেপ্টর মিসাইলগুলি গাজার উত্তরে প্রায় ১২ কিলোমিটার (৭ মাইল) উত্তরে আশকেলন শহরের উপরে রাতের আকাশে ছোড়ার ফুটেজ প্রচার করেছে। কোনো গোষ্ঠী রিপোর্ট করা রকেট আগুনের দায় স্বীকার করেনি। 

জেনিন শরণার্থী শিবিরে অভিযানের সময় ইসরায়েলি বাহিনী  ১০ জনকে হত্যার পর ইসরায়েলি বিমান হামলা এবং রকেট ফায়ার করে। ২০২১ সালের শুরুতে ইসরায়েল অভিযান চালানোর পর থেকে অধিকৃত পশ্চিম তীরের সবচেয়ে মারাত্মক দিনগুলির মধ্যে একটি হিসাবে বর্ণনা করা হয়েছে এতে কমপক্ষে ২০জন আহত হয়েছেন।

অভিযানে আহতদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর এবং নিহতদের মধ্যে একজন বয়স্ক মহিলাও রয়েছে যাকে জেনিন হাসপাতাল কর্তৃপক্ষ মাগদা ওবায়েদ নামে চিহ্নিত করেছে। 

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিন দিনের শোক ঘোষণা করায় জেনিনের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে বৃহস্পতিবার পশ্চিম তীরের রাস্তায় মানুষ ভরে ওঠে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদেনেহ বলেছেন, আব্বাস "আমাদের জনগণের বিরুদ্ধে বারবার আগ্রাসন এবং স্বাক্ষরিত চুক্তির অবনমনের আলোকে" ইসরায়েলের সাথে নিরাপত্তা সমন্বয় কমিয়েছেন। তিনি আরও বলেন যে ফিলিস্তিনিরা ইসরায়েলের সহিংসতার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার কাছে অভিযোগ দায়ের করার পরিকল্পনা করেছে। 

কূটনীতিকরা বলেছেন, সংযুক্ত আরব আমিরাত, চীন এবং ফ্রান্স শুক্রবার এই হামলার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে রুদ্ধদ্বার বৈঠকে বসতে বলেছে।

মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী টর ওয়েনেসল্যান্ড টুইটারে বলেছেন যে তিনি সহিংসতায় "গভীরভাবে উদ্বিগ্ন" এবং "দুঃখিত" এবং তিনি ইসরায়েলি ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে "উত্তেজনা কমাতে, শান্ত এবং পুনরুদ্ধার করতে নিযুক্ত ছিলেন" আরও সংঘাত এড়িয়ে চলুন। "

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির জেনিন অভিযানে ইসরায়েলি বাহিনীর প্রশংসা করে বলেছেন, যারা "আমাদের কর্মীদের ক্ষতি করার চেষ্টা করে তাদের জানা উচিত যে তার রক্ত বাজেয়াপ্ত হয়েছে"।  সূত্র: আলজাজিরা


প্রজন্মনিউজ২৪/একে আল-জাবির

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ