বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার পেলেন রাবির দুই অধ্যাপক

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২৩ ০৫:৩৪:১৭

বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার পেলেন রাবির দুই অধ্যাপক

রাবি প্রতিনিধিঃ বাংলা সাহিত্যের বিভিন্ন অঙ্গনে উল্লেখযোগ্য অবদানের জন্য বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার জন্য মনোনীত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বাংলা বিভাগের সাবেক অধ্যাপক আব্দুল খালেক এবং অধ্যাপক মুহম্মদ আব্দুল জলিল। তাঁরা দুজনই ফোকলোরে অসামান্য অবদান রাখায় এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। অধ্যাপক আ. খালেক ১৯৯৭-৯৯ মেয়াদে রাবির উপাচার্য ছিলেন।

গতকাল বুধবার (২৫ জানুয়ারি) বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার কমিটি ২০২২ এর সকল সদস্যের সম্মতিক্রমে এবং বাংলা একাডেমী নির্বাহী পরিষদের অনুমোদন-ক্রমে এই পুরস্কার ঘোষণা করা হয়। বাংলা একাডেমী আয়োজিত অমর একুশে বইমেলা ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে এই পুরস্কার তুলে দেবেন।

অধ্যাপক ড. আ. খালেক ১৯ আগস্ট ১৯৩৭ সালে সিরাজগঞ্জের চরনবীপুরে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে শিক্ষাবিদ, প্রাবন্ধিক, কলামিস্ট ও রাজনীতিবিদ। সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরে করতোয়া কলেজ নামে একটি কলেজ প্রতিষ্ঠা করেছেন তিনি। তিনি রাজশাহীর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য। বর্তমানে দ্বিতীয় মেয়াদে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

আরও পড়ুন: পদ না থাকলে কেউ সালামও দেবে না : কাদের

কর্মজীবনে অধ্যাপক আব্দুল খালেক পাবনার সরকারী এডওয়ার্ড কলেজের বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শেষে তিনি নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক আবদুল খালেক একজন যশস্বী শিক্ষাবিদ, চতুর্ভাষিক। তিনি বাংলা, ইংরেজি, সংস্কৃত ও চীনা ভাষায় পারদর্শী। তিনি ১৯৯৯ সালে পশ্চিমবঙ্গ বাংলা একাডেমী থেকে গুণীজন সংবর্ধনা পেয়েছেন, ২০০৫ সালে মীর মোশারফ হোসেন স্বর্ণপদক, ২০১০ সালে স্মৃতি স্মারক, ২০১৫ সালে রবীন্দ্র মেলা সম্মাননা স্মারক, বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য বাংলা বিভাগ অ্যালামনাই হতে ‘সম্মাননা স্মারক-২০১৭’, ফোকলোর গবেষণায় বিশেষ অবদানের জন্য ‘ড. আসাদুজ্জামান সাহিত্য পদক’, ২০১৭ সালে জোহরা-শামসুন্নাহার সাহিত্য গবেষণা পুরস্কার, একই বছরে ড. আসাদুজ্জামান সাহিত্য পদকে ভূষিত হন।

বাংলা একাডমি সাহিত্য পুরষ্কারের জন্য মনোনীত আরেক রাবি অধ্যাপক ড. মুহম্মদ আবদুল জলিল ১৯৪৮ সালের ৬ জুন সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার হলদিঘর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে একজন শিক্ষক, ফোকলোর গবেষক ও লেখক। এছাড়া, তিনি বাংলা একাডেমীর একজন ফেলো এবং বর্তমানে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

আরও পড়ুন: তেজগাঁও কলেজ সাংবাদিক সমিতির পূর্নাঙ্গ কমিটি গঠন

কর্মজীবনে অধ্যাপক আব্দুল জলিল বাংলা একাডেমীতে কাজ করেছেন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে যোগদান করেন। এরপর একই প্রতিষ্ঠানে ফোকলোর, বাংলা, নাট্যকলা বিভাগে অধ্যাপনা ও সভাপতির দায়িত্ব পালন করেছেন।

পুরস্কার পাবার পর অনুভূতি জানতে চাইলে ড. আবদুল খালেক বলেন, এটি খুবই  আনন্দের খবর। খুব ভালো লাগছে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য হিসেবে এবং বর্তমানে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছি। এই ধরনের সম্মাননা দুই বিশ্ববিদ্যালয়ের জন্যই গৌরবের বলে মনে করি।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ