খাদ্যগুদামে ধান দিতে অনীহা কৃষকদের।

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২৩ ০৫:০৪:১৫ || পরিবর্তিত: ২৬ জানুয়ারী, ২০২৩ ০৫:০৪:১৫

খাদ্যগুদামে ধান দিতে অনীহা কৃষকদের।

মাছুম বখ্স মাহী, মৌলভীবাজার প্রতিনিধিঃ মৌলভীবাজারের রাজনগর উপজেলার রাজনগর খাদ্যগুদামে ধান দিতে অনীহা প্রকাশ করেছেন রাজনগরের কৃষকেরা। উপজেলা কৃষি অফিসের তথ্য মতে,এ বছর রাজনগর উপজেলার ১৩১০০ হেক্টর  জমিতে ৩৯৫৫০ মেট্রিক টন চাল হয়েছে। বর্তমানে বোরো মৌসুমে ১৪১০০ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হতো থাকলে ইতিমধ্যে ৭০০০ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে।

সরকারের নির্দেশনা অনুযায়ী ১৭ নভেম্বর থেকে রাজনগর উপজেলা ধান সংগ্রহের কার্যক্রম চলছে। এবছর খাদ্যগুদামে ৭০৫ মেট্রিক টন ধান সংগ্রহের কথা থাকলেও ইতিমধ্যে সংগ্রহ করা হয়েছে মাত্র ১৫ মেট্রিক টন ধান৷

এ ব্যাপারে রাজনগরের কৃষক সাইফুল মিয়া বলেন,বাজারে ধানের দাম বেশি উপজেলা খাদ্য গুদাম থেকে সরকার কর্তৃক নির্ধারিত ধানের দাম অনেক কম।

আরও পড়ুন: অমর একুশে বই মেলায় আসছে কুবির তিন শিক্ষকের বই 

কৃষক রকিব মিয়া বলেন,খাদ্যগুদামে বিভিন্ন অজুহাতে ধান  কম শুকানো  হয়েছে বলে ফেরত দেওয়া হয় যেখানে আমাদের পরবর্তীতে বিড়ম্বনায় পড়তে হয়।সরকার কর্তৃক এবছর ধানের দাম ২৮ টাকা এবং চালের দাম ৪২ টাকা নির্ধারণ করে দেয়া হয়েছে।

সরজমিনে দেখা গেছে ৪২ টাকায় চাল ২৮ টাকায় ধান  দিতে প্রস্তুত উপজেলার অনেক কৃষকেরা।কৃষক নান্নু মিয়া বলেন নির্ধারিত দামে আমি ধান দিতে চাই কিন্তু আমার ধানকি খাদ্য  গুদাম কর্তৃপক্ষ নেবে। কৃষক মিজানুর রহমান বলেন,ধান এখন বড় বড় নেতারা খাদ্যগুদামে দিচ্ছেন যার ফলে আমরা সাধারন কৃষকেরা ধান দিতে পারছিনা ।

ব্যাপারে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শীবূ ভূষণ পাল বলেন,লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে।বাজারের ধান ও চালের দাম বেশি হওয়ায় কৃষকরা খাদ্য গুদামে ধান ও চাল  দিতে আগ্রহী নয়। তাই আমাদের এবছর আমন মৌসুমে সরকার কর্তৃক নির্ধারিত টার্গেট সম্পন্ন করা বড় চ্যালেঞ্জ।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ