সিঙ্গাপুরে বেড়েছে মূল্যস্ফীতি

প্রকাশিত: ২৫ জানুয়ারী, ২০২৩ ০৫:৩৯:২৮

সিঙ্গাপুরে বেড়েছে মূল্যস্ফীতি

আন্তর্জাতিক ডেস্কঃ চলমান বৈশ্বিক অর্থনৈতিক সংকটের মধ্যে গত বছরের ডিসেম্বরে সিঙ্গাপুরে বেড়েছে মূল্যস্ফীতি। এ সময় ভোগ্যপণ্যের দাম বেড়েছে ৫ দশমিক ১ শতাংশ। বুধবার (২৫ জানুয়ারি) সিঙ্গাপুরের ‍সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, নভেম্বরে আবাসন ও ব্যক্তিগত পরিবহন ব্যয় বাদ দিয়ে কোর মূল্যস্ফীতি ৫ দশমিক ১ শতাংশ বেড়েছে। তবে এর আগে রয়টার্সের অর্থনীতিবিদদের জরিপে ডিসেম্বরে দেশটিতে মূল্যস্ফীতি ৫ শতাংশ বাড়তে পারে বলে জানানো হয়েছিল।

আরও পড়ুন: তুরস্কের আকাশে আজব মেঘকুণ্ড
এদিকে দেশটিতে বছর ব্যবধানে ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতি নেমে এসেছে ৬ দশমিক ৫ শতাংশে। নভেম্বরে এর পরিমাণ ছিল ৬ দশমিক ৭ শতাংশ।

২০২২ সালে দেশটিতে সামগ্রিকভাবে, কোর মূল্যস্ফীতির পরিমাণ ছিল গড়ে ৪ দশমিক ১ শতাংশ। তবে ২০২১ সালে এটি রেকর্ড করা হয়েছিল শূন্য দশমিক ৯ শতাংশ। এদিকে সার্বিক মূল্যস্ফীতি গত বছর ছিল ৬ দশমিক ১ শতাংশ। ২০২১ সালে এর পরিমাণ ছিল ২ দশমিক ৩ শতাংশ।

এর আগে সিঙ্গাপুরের কেন্দ্রীয় ব্যাংক ২০২৩ সালের প্রথম দিকে কোর মূল্যস্ফীতি প্রায় ৫ শতাংশ থাকার সম্ভাবনার কথা জানিয়েছিল।

আরও পড়ুন: ম্যারাডোনা নন, আর্জেন্টাইনদের কাছে সেরা মেসি
এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ২০২৩ সালে দেশটিতে কোর মূল্যস্ফীতির হার ৩ দশমিক ৫ শতাংশ থেকে ৪ দশমিক ৫ শতাংশের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে। আর সার্বিক মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশ থেকে ৬ দশমিক ৫ শতাংশের মধ্যে থাকার সম্ভাবনার কথাও জানিয়েছে ব্যাংকটি।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ