বাইডেনের পর পেন্সের বাড়ি থেকে যুক্তরাষ্ট্রের গোপন নথি উদ্ধার

প্রকাশিত: ২৫ জানুয়ারী, ২০২৩ ০৩:৪০:৫৭ || পরিবর্তিত: ২৫ জানুয়ারী, ২০২৩ ০৩:৪০:৫৭

বাইডেনের পর পেন্সের বাড়ি থেকে যুক্তরাষ্ট্রের গোপন নথি উদ্ধার

অনলাইন ডেস্ক: সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়িতে সরকারি গোপন নথি পাওয়া যায়। এ নিয়ে গোটা বিশ্বে হইচই পড়ে গেছে। সেই রেশ কাটতে না কাটতেই এবার সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের গৃহ থেকে তা উদ্ধার করা হলো।

গত সপ্তাহে পেন্সের ইন্ডিয়ানা বাড়িতে নথিগুলো পান এক আইনজীবী। পরে সেগুলো মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) কাছে হস্তান্তর করা হয়। 

সাবেক ইউএস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতেও সরকারি গোপন নথি পাওয়া যায়। গত আগস্টে তার ফ্লোরিডার বাড়িতে অভিযান চালিয়ে সেগুলো জব্দ করেন এফবিআইয়ের সদস্যরা।

ইতোমধ্যে এ নিয়ে তদন্ত শুরু হয়েছে। বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের বাড়ি থেকে পাওয়া নথিও খতিয়ে দেখা হচ্ছে।

প্রেসিডেন্সিয়াল রেকর্ড অ্যাক্ট অনুযায়ী, প্রশাসনের মেয়াদ শেষ হলে হোয়াইট হাউসের সব কাগজপত্র জাতীয় আর্কাইভে যাবে। সেগুলো সেখানে সংরক্ষণ করা হবে।

মার্কিন সংবাদমাধ্যম বলছে, নথিগুলো প্রথমে ভার্জিনিয়ায় পেন্সের বাড়িতে নিয়ে যাওয়া হয়। পরে ইন্ডিয়ানাতে পাঠানো হয়। এই ঘটনা প্রকাশ্যে আসার পর নিজের ট্রুথ সোশ্যাল মিডিয়ায় ট্রাম্প বলেন, পেন্স ‘নিষ্পাপ মানুষ।’

সম্প্রতি পেন বাইডেন সেন্টার থেকে গোপনীয় নথি উদ্ধার হয়। ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত সেটি অপ্রশাসনিক কাজে ব্যবহার করতেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট। সূত্র: বিবিসি


প্রজন্মনিউজ২৪/এমএসআর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ