খেজুরের রসে যশোরের যশ

প্রকাশিত: ২৫ জানুয়ারী, ২০২৩ ০২:৪৯:০৭ || পরিবর্তিত: ২৫ জানুয়ারী, ২০২৩ ০২:৪৯:০৭

 খেজুরের রসে যশোরের যশ

রাসেল কবির,

যশোর প্রতিনিধি: খেজুরের রস ও গুড়ের খ্যাতির কথা বলতে গেলে  যশোর তার মধ্যে অন্যতম । যুগ পর যুগ ধরে যশোর এই খাবারের স্বাদ ও ঘ্রাণ টিকিয়ে রেখেছেন  ।

প্রাচীন কাল থেকে গাছিরা গাছ কেটে এই পানীয় থেকে যে গুড় উৎপাদন করে আসছেন। সম্পূর্ণ ভেজালমুক্ত ও ঘরোয়া পরিবেশে এটি তৈরি করা হয় । এই জেলার গুড় বাংলাদেশের প্রতিটা জেলার মানুষের কাছে প্রিয়। দেশ ছাড়াও  বিদেশে রপ্তানিও করা হচ্ছে এই গুড়। 
 
বিকাল বেলা গাছিরা ভাঁড় ( যেটা দিয়ে গাছের চোখ বানিয়ে কাটা হয় সেটা )পুড়িয়ে জীবাণুমুক্ত করে নিয়ে ভাঁড়ের গলায় রশি বা কানাচ লাগিয়ে  রেখে আসে । পরদিন ভোরে চারিদিকে যখন কুয়াশাচ্ছন্ন, তখন গাছি একটার পর একটা গাছে উঠে এই খেজুরের রস সংগ্রহ করেন । সংগ্রহ শেষে  বড় পাতিলে করে রস কয়েক ঘন্টা জ্বালিয়ে  গুড় তৈরি করা হয় ।

যশোর জেলার বিভিন্ন উপজেলায় এই গুড়ের হাট বসে। যশোর জেলার কেশবপুর ও মনিরামপুর উপজেলায় গাছি এবং খেজুর গাছ অন্যন্য জেলা  অপেক্ষায় বেশি থাকায় এই দুই উপজেলায় খেজুরের গুড়ের উৎপাদন বেশি হয় ।

শীতের সময় গুড় দিয়ে কাঁচি পোড়া(চিতল) পিঠা যশোরের জনপ্রিয় খাবার। যশোর অঞ্চলের প্রত্যেকটি বাড়িতেই সারাবছর  গুড় পাওয়া যায়। যশোর অঞ্চলের মানুষ বাড়িতে  পিঠা পুলির জন্যএই গুড় সংরক্ষণ করে রাখেন  । এছাড়াও এই গুড় দিয়ে নানা রকম খাবার তৈরি করা হয়  ।

তবে ইদানিংকালে যশোরে খেজুর গাছ কমে যাওয়ায় বন্য বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধিদের উদ্যোগে  খেজুরের চারা রোপন কর্মসূচি চলমান রয়েছে।


প্রজন্মনিউজ২৪/এমএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ