বাহরাইনে ভারত-পাকিস্তান এশিয়া কাপ নিয়ে আলোচনা 

প্রকাশিত: ২৪ জানুয়ারী, ২০২৩ ১২:২১:৫৭

বাহরাইনে ভারত-পাকিস্তান এশিয়া কাপ নিয়ে আলোচনা 

অনলাইন নিউজডেস্কঃ ভারতে বিশ্বকাপ, পাকিস্তানে এশিয়া কাপ-২০২৩ সালের ক্রিকেট সূচিতে দুটি বড় টুর্নামেন্ট রাখা হয়েছিল এভাবেই।

বছরের শেষদিকে আইসিসি আয়োজিত বিশ্বকাপ ভারতেই হবে, এ নিয়ে কোনো সংশয় নেই। কিন্তু এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) আয়োজিত এশিয়া কাপ পাকিস্তানে হওয়া নিয়ে অনিশ্চয়তা আছে। এসিসির সভাপতির দায়িত্বে থাকা বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, ভারত পাকিস্তানে যাবে না। এশিয়া কাপ হতে পারে নিরপেক্ষ ভেন্যুতে। পাল্টা বক্তব্যে ভারতে ওয়ানডে বিশ্বকাপ খেলতে না যাওয়ার প্রচ্ছন্ন হুমকি দিয়েছে পিসিবি। 

দুই বোর্ডের এমন বিপরীত অবস্থানের কারণে জরুরি সভা ডেকেছে এসিসি। ৪ ফেব্রুয়ারি বাহরাইনে এই সভা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি।

আরও পড়ুন:সিলেটের শিক্ষাপ্রতিষ্ঠানে বই নেই ১মাস !
এ বছরের শুরুতে এসিসি প্রেসিডেন্ট জয় শাহ এশিয়ান ক্রিকেটের আগামী দুই বছরের সূচি প্রকাশ করেন। এই সূচিকে ‘একতরফা’ বলে আখ্যা দেয় পিসিবি। গতকাল সোমবার লাহোরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পিসিবি প্রধান বলেন, ‘কিছুদিন ধরে এসিসি বোর্ডের বৈঠক হচ্ছে না। এর মধ্যে বেশ কিছু সিদ্ধান্ত হয়েছে, যার একটিকে আমরা চ্যালেঞ্জ করেছি। ভালো খবর হচ্ছে, একটি বৈঠকের বিষয়ে তাদের রাজি করানো গেছে। আমি সেই বৈঠকে থাকব।’

ভারত সরকারের অনাগ্রহের কারণে দেড় দশক ধরে পাকিস্তানে খেলতে যায়নি ভারত। এক দশক ধরে বন্ধ দুই দেশের দ্বিপক্ষীয় সিরিজও। ভারত-পাকিস্তানের মাঠের দেখা যা হয়, বিশ্বকাপ, এশিয়া কাপ বা চ্যাম্পিয়নস ট্রফিতে।

পূর্বের সূচি অনুসারে ওয়ানডে সংস্করণের ২০২৩ এশিয়া কাপ হওয়ার কথা পাকিস্তানে। গত বছরের ১৮ অক্টোবরের বিসিসিআইয়ের বোর্ড সভা শেষে জয় শাহ জানান, এশিয়া কাপ হবে নিরপেক্ষ ভেন্যুতে। 

আরও পড়ুন:স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ক্ষমা চাইলেন হাইকোর্টে
এর জবাবে ‘২০২৩ সালে আইসিসি বিশ্বকাপ খেলতে পাকিস্তানের ভারত সফর এবং ২০২৪-২০৩১ চক্রে ভারতে আইসিসির ভবিষ্যৎ ইভেন্টেও প্রভাব ফেলতে পারে’ উল্লেখ করে বিবৃতি দেয় পিসিবি। ওই বিবৃতির সময় পিসিবির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন রমিজ রাজা।

গত মাসে তাঁর জায়গায় এসেছেন নাজাম শেঠি। শেঠির আগের মেয়াদে দ্বিপক্ষীয় সিরিজের চুক্তির প্রতি সম্মান না দেখানোর বিসিসিআইয়ের বিরুদ্ধে মামলা করেছিল পিসিবি। তবে সেই চুক্তি ‘আইনগত নয়, নৈতিকতায় বাধ্যগত’ ছিল উল্লেখ করে রায় দেন আইসিসির ডিসপুট রেজ্যুলেশন কমিটি। মামলায় হেরে জরিমানাও দেয় পিসিবি।

এবার এশিয়া কাপ খেলতে ভারত পাকিস্তানে না এলে পিসিবি আবারও আক্রমণত্মক পথে হাটবে কি না প্রশ্নে শেঠি বলেন, ‘দেখা যাক, কী করা যায়। তবে আবার মামলা করতে চাই না। তবে এটাও বলব, আগের মামলা যথাযথ পরিচালনা করা হয়নি। বিচারকেরা কিন্তু বলেছিলেন, এই মামলা মাইক্রোস্কোপ দিয়ে দেখলে পাকিস্তানের পক্ষে যায়। কিন্তু টেলিস্কোপ দিয়ে দেখলে ভারতের পক্ষে। মোট কথা, এটা পাকিস্তানের পক্ষেই ছিল। কিন্তু তারা ভারত সরকারের কথা বলে বেঁচে যায়।


প্রজন্মনিউজ২৪/এমএইচ 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ