রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ে উদ্বোধন হলো ২দিন ব্যাপী পিঠা উৎসব

প্রকাশিত: ২২ জানুয়ারী, ২০২৩ ১১:৪৮:০২

রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ে উদ্বোধন হলো ২দিন ব্যাপী পিঠা উৎসব

সাব্বির, কুষ্টিয়া প্রতিনিধি: কালের পরিক্রমায় দিন দিন হারিয়ে যাচ্ছে দেশীয় সংস্কৃতির নানা উৎসব। প্রাত্যহিক ব্যস্ততায় এখন আর পৌষ মাস আসলেই ঘরে ঘরে দেখা যায় না আগের মতো পিঠা-পুলির উৎসব। নতুন প্রজন্ম বঞ্চিত হচ্ছে এসব স্বাদ এবং আনন্দ থেকে। তারই মধ্য দিয়ে রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয় ২য় বারের মতো আয়োজন করলো পিঠা উৎসব ২০২৩।

শনিবার (২১জানুয়ারী) রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে ২দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করা হয়।

এ আয়োজনের মাধ্যমে কুষ্টিয়ার বর্তমান নতুন প্রজন্ম বাংলার ঐতিহ্য সংস্কৃতি সম্পর্কে জানার সুযোগ পাচ্ছে। স্বাদ নিতে পারছে চমৎকার সব বাঙালি পিঠার।

এবারের উৎসবে প্রায় ১১টি স্টলে প্রায় ৬০টির ও বেশি পদের পিঠা নিয়ে হাজির হয়েছেন বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগের পিঠাশিল্পীরা। যার মধ্যে রয়েছে—ভাপা পিঠা, চিতই পিঠা, ঝাল পিঠা, মালপোয়া, মেড়া পিঠা, মালাই পিঠা, মুঠি পিঠা, আন্দশা, কুলশি, কাটা পিঠা, কলা পিঠা, খেজুরের পিঠা, ক্ষীর কুলি, গোকুল পিঠা, গোলাপ ফুল পিঠা, লবঙ্গ লতিকা, রসফুল পিঠা, সুন্দরী পাকান, সরভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা, পাকান পিঠা, নারকেলের সেদ্ধ পুলি, নারকেল জিলাপি, তেজপাতা পিঠা, তেলের পিঠা, তেলপোয়া পিঠা, চাঁদ পাকান পিঠা, ছিট পিঠা, পানতোয়া, জামদানি পিঠা, হাঁড়ি পিঠা, ঝালপোয়া পিঠা, ঝুরি পিঠা, ছাঁচ পিঠা, ছিটকা পিঠা, চিতই পিঠা, দুধ চিতই, বিবিখানা, চুটকি পিঠা, চাপড়ি পিঠা, ঝিনুক পিঠা, সূর্যমুখী পিঠা, ফুল পিঠা, বিবিয়ানা পিঠা, সেমাই পিঠা, নকশি পিঠা, নারকেল পিঠা, নারকেলের ভাজা পুলি, দুধরাজ, ফুলঝুরি পিঠাসহ আরও বাহারি সব লোভনীয় নামের পিঠা।  

এ পিঠা উৎসবের সভাপতিত্ব করেন রাবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের ভিসি ড.শাহজাহান আলী। সার্বিক ব্যবস্থাপনায় আছেন বিশ্ববিদ্যালয়টির প্রক্টর ও বাংলা বিভাগের অধ্যাপক ড. হাসিবুর রশিদ তামিম।

শিক্ষার্থীরা জানান, আমাদের নতুন প্রজন্ম কে বাঙালি ঐতিহ্যের জানান দিতে ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের একটি পুনর্মিলনের জন্য চমৎকার একটি আয়োজন হয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়টির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. শহিদুর রহমান ও পিঠা উৎসবের ব্যবস্থাপক ড. হাসিবুর রহমান তামিম প্রজন্ম নিউজকে জানান,"আমাদের ইতিহাস, ঐতিহ্য ও সভ্যতার সম্বৃদ্ধির জন্য ২য় বারের মতো এ আয়োজনটি করা হয়"।


প্রজন্মনিউজ২৪/এনএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ