কক্সবাজারে পাহাড় কাটার মহোৎসব

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০২৩ ০১:৫৯:১৬ || পরিবর্তিত: ২১ জানুয়ারী, ২০২৩ ০১:৫৯:১৬

কক্সবাজারে পাহাড় কাটার মহোৎসব

রাইহানুল ইসলাম শাহেদ, কক্সবাজার প্রতিনিধিঃ কক্সবাজারের পাহাড়ি অঞ্চলে গুলোতে পাহাড় কাটার প্রবণতা যেন দিন দিন বেড়েই চলছে। যার কারণে পাহাড় ধসে মৃত্যু থেকে শুরু করে জীববৈচিত্র্য হচ্ছে হুমকির সম্মুখীন ও বন্য প্রাণী হারাচ্ছে আবাসস্থল। সেইসাথে প্রকৃতি হয়ে পড়ছে ভারসাম্যহীন। 

আজ চারদিকে পরিবেশ বিধ্বংসী নানা কর্মকাণ্ডের মধ্যে পাহাড় কাটা বিশেষ আলোচনায় আসছে। বর্ষা ও শীত মৌসুম আসলেই দেশে কয়েকটি অঞ্চলে পাহাড় কাটার ধুম পড়ে যায়। বিশেষ করে সেগুলোর মধ্যে কক্সবাজার অন্যতম। কক্সবাজারে অধিকাংশ স্থল ভুমিতে অবস্থিত হরেকরকমের বড় বড় পাহাড়।

কক্সবাজারে বন ভূমির পরিমাণ ৭৩ হাজার ৩৫৮ হেক্টর। এসব জমি দখলে নিয়ে বসবাস প্রায় ১০ লাখ মানুষ। আর পাহাড়ি জমিতে বাস করে ১৩ হাজার ৮২৬টি পরিবারের ৩ লাখ মানুষ। এরমধ্যে ঝুঁকিতে বসবাসকারীর মানুষের সংখ্যা আড়াই লাখ।

পাহাড়ে বসবাসকারী এসব মানুষ  তাদের জীবন ধারণ এবং বসবাসের জন্য বন উজাড় থেকে শুরু করে মহা উৎসবের মতো পাহাড়ও কেটে ফেলে। এই পাহাড় কাটার ফলে পাহাড় এক সময় নিজেই ধসে পড়ে।

জানা গেছে, কক্সবাজার শহরের কলাতলি, সদর উপজেলার খুরুশকুল, পিএমখালী, ঈদগাঁও, ইসলামপুর, ও মিঠাছড়িতে চলছে নির্বিচারে পাহাড় কাটা। এছাড়াও জেলার অন্যান্য উপজেলায়ও চলছে পাহাড় কাটা। এ পাহাড় কাটা রোধে প্রশাসনের অভিযান দায়সারা। ডেইলি নিউজের মতে, কক্সবাজার সদর সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার মক্তাদির বলেন- "এই দুর্গম এলাকায় পাহাড় কাটার খবর পেয়ে অভিযান পরিচালনা করা হয়। কিন্তু অভিযানকালে কাউকে পাওয়া যায় না। পরে আবার পাহাড় কাটা শুরু হয়"। আরো জানা গেছে, পাহাড় কাটছে একটি প্রভাবশালী চক্র।

সুতরাং পাহাড় কাটার ফলে দিন দিন ছোট হয়ে আসছে পাহাড় ও বনাঞ্চলের আয়াতন।   যা পৃথিবী ও পরিবেশের জন্য একটি মারাত্মক হুমকি।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ