"নর্থ বেঙ্গল সুগার মিল বন্ধ ঘোষণা"

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০২৩ ১১:১০:৩৭

জাহিদ হাসান,জেলা প্রতিনিধিঃ বাংলাদেশ চিনি শিল্প কর্পোরেশনের একটি অন্যতম প্রতিষ্ঠান নর্থ বেঙ্গল সুগার মিল গোপালপুর। লক্ষ্য পূরণে ব্যার্থ হয়ে শতকোটি টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে আখ মাড়াই বন্ধ ঘোষণা করে মিল কতৃপক্ষ। চলতি ২০২২-২৩ মৌসুমে আখ মাড়াই শুরু করে গত ২৫ই নভেম্বর, মাত্র ৫২ কার্যদিবসে মিল বন্ধ ঘোষণা করে মিল কতৃপক্ষ।

৩০ হাজার মেট্রিকটন আখ মাঠে রেখেই মিল বন্ধ ঘোষণা করতে বাধ্য হয় নর্থ বেঙ্গল সুগার মিল। চলতি মৌসুমে ৫২ কার্য দিবসে আখ মাড়াই হয়েছে ৮১ হাজার ৮৪০ মেট্রিক টন, চিনি উৎপাদন হয়েছে ৪ হাজার ২শত মেট্রিক টন, চিনি আহরণের ৫.৩৪ শতাংশ।

চলতি ২২-২৩ মৌসুমে মিল এলাকায় ১৮ হাজার ১০০ একর জমিতে ২ লক্ষ ৪০ হাজার মেট্রিক টন আখ উৎপাদন হয় এর মধ্যে ১ লক্ষ ৪০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্য মাত্রা নির্ধারণ করে মিল চালু করা হয়,এবং চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিলো ৯ হাজার ৮০০শত মেট্রিক টন, চিনি আহরণের হার ধরা হয় শতকরা ৭ ভাগ।

মিলে আখ সরবরাহের ব্যাপারে প্রান্তিক চাষীদের সাথে যোগাযোগ করলে তারা জানান আখের ন্যায্যমূল্য না পাওয়ায় তারা মিলে আখ সরবরাহ বন্ধ রেখেছেন।

উল্লেখ্য চলতি মৌসুমে আখের মূল্য নির্ধারণ করেছে ১৮০ টাকা প্রতিমণ মিল কর্তৃপক্ষ, যা বর্তমান আখের বাজার অনুযায়ী অনেক কম। বর্তমান আখের মূল্য ২৬০ টাকা প্রতিমণ পাওয়ার ক্রাশারে বিক্রি করছেন সাধারণ কৃষক। মিলে আখ সরবরাহ করলে মোটা অংকের লোকশান গুণতে হচ্ছে আখচাষীদের তাই তারা বাধ্য হয়ে মিলে আখ সরবরাহ বন্ধ রেখেছে

এ ব্যাপারে নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যাবস্থাপনা পরিচালক আনিসুল আযমের সাথে যোগাযোগ করলে তিনি জানান আখ উৎপাদনের জন্য মৌসুমের শুরু থেকে প্রর্যাপ্ত সার বীজ সরবরাহ করেছেন চাষীদের মাঝে কিন্তু আখ চাষীরা প্রর্যাপ্ত আখ মিলে সরবরাহ না করায় গত ১৫ই জানুয়ারি মাত্র ৫২ কার্যদিবসে লক্ষ্য মাত্রা পূরণে ব্যার্থ হয়ে মিল বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছি। তিনি আরও বলেন আগামী মৌসুমে আশাকরি প্রর্যাপ্ত আখ সরবরাহ হবে নর্থ বেঙ্গল সুগার মিলে এবং লক্ষ্যমাত্রা পূরণে আখ মাড়াই কার্যক্রম অব্যহত থাকবে।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ