১০ মাসে ১৯৪০ কোটি ডলারের পোশাক নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন

প্রকাশিত: ১৮ জানুয়ারী, ২০২৩ ১০:৩৭:১৯

১০ মাসে ১৯৪০ কোটি ডলারের পোশাক নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন

১০ মাসে ১৯৪০ কোটি ডলারের পোশাক নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন

অনলাইন ডেস্কঃ গেল বছরের প্রথম ১০ মাসে বাংলাদেশ থেকে ১৯৪০ কোটি ডলারের পোশাক নিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা, ইউরোস্ট্যাটের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুসারে, জানুয়ারি থেকে অক্টোবর ২০২২ সময়ের মধ্যে, ইউরোপীয় ইউনিয়ন বিশ্ব থেকে ৮৬.৭৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে, বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ২৪.৪১ শতাংশ। 

জানুয়ারি-অক্টোবর ২০২২ সালে, ইইউ বাংলাদেশ থেকে ১৯.৪০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে। ইইউ এর পোশাক আমদানির জন্য বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম পোশাক আমদানির উৎসের অবস্থানে রয়েছে। ২০২১ সালের একই সময়ের তুলনায় বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি ৪১.৭৬ শতাংশ বেড়েছে।

চীন ২৯.৩৯ শতাংশ  শেয়ার নিয়ে  ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) সবচেয়ে বড় পোশাক সরবরাহকারীর অবস্থান ধরে রেখেছে। ২০২২ সালের প্রথম দশ মাসে, চীন থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি বছরওয়ারি ২২.৪৩ শতাংশ প্রবৃদ্ধিসহ ২৫.৪৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। একই সময়ে, তুরস্ক থেকে আমদানিও বছরওয়ারি ১২.৮২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তুরস্ক থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি ১০.১২ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। ভারত থেকে আমদানি ৪.২৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ২৩.৪৬ শতাংশ। 

অন্যান্য শীর্ষ সরবরাহকারীদের মধ্যে কম্বোডিয়া, ভিয়েতনাম, পাকিস্তান, মরক্কো, শ্রীলঙ্কা এবং ইন্দোনেশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি যথাক্রমে ৩৯.৬৯ শতাংশ, ৩৩.০৫ শতাংশ, ২৮.৫৫ শতাংশ, ৯.৫৯ শতাংশ, ১৮ শতাংশ এবং ৩১.৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ