আফগানিস্তানের বিপক্ষে ক্রিকেট খেলবে না অস্ট্রেলিয়া

প্রকাশিত: ১২ জানুয়ারী, ২০২৩ ০১:১০:২৯

আফগানিস্তানের বিপক্ষে ক্রিকেট খেলবে না অস্ট্রেলিয়া

খেলাধুলা ডেস্কঃ  আরব আমিরাতে আফগানিস্তানের সঙ্গে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। এটি ছিল পূর্বনির্ধারিত সিরিজ। অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে আলোচনা করে এই সিরিজ না খেলার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। 

আফগানিস্তানে তালেবান শাসকগোষ্ঠী নারীর অধিকার রক্ষা করছে না, এই কারণ দেখিয়েছে সিএ।

ভারত সফর শেষে আইসিসির সুপার লিগের অংশ হিসেবে আফগানিস্তানের বিপক্ষে সিরিজটি খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু অস্ট্রেলিয়ান সরকার এবং দেশের ক্রিকেটের সঙ্গে জড়িতদের সঙ্গে কথা বলে সিরিজটি না খেলার সিদ্ধান্ত নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া।

আজ বিবৃতি দিয়েছে, ‘সাম্প্রতিক সময়ে তালেবান মেয়েদের শিক্ষা, চাকরি এবং পার্ক ও জিমে যাওয়ায় ব্যাপারে সীমাবদ্ধতা আরোপ করার ঘোষণা দেওয়ার পর এই সিদ্ধান্ত (সিরিজে না খেলা) নেওয়া হলো। আফগানিস্তানসহ গোটা বিশ্বে পুরুষ ও নারীদের খেলার প্রতি সমর্থন ও সম্প্রসারণে সিএ প্রতিশ্রুতিবদ্ধ। নারীদের অবস্থার উন্নয়নের অপেক্ষায় আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাব।’

বিবৃতিতে সরাসরি বলা হয়, ‘অস্ট্রেলিয়া সরকার এবং সংশ্লিষ্ট অন্যান্যদের সঙ্গে কথা বলে ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে, আরব আমিরাতে ২০২৩ সালের মার্চে আফগানিস্তানের বিপক্ষে আইসিসি সুপার লিগের তিন ম্যাচ ওয়ানডে সিরিজ নিয়ে এই মুহূর্তে এগোনো সম্ভব না।’

অস্ট্রেলিয়া এই সিরিজে না খেলায় ৩০ পয়েন্ট যোগ হবে আফগানিস্তানের ঝুলিতে। এই পয়েন্ট ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে কাজে লাগত। কিন্তু এ বছর অক্টোবরে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে আগেই খেলার যোগ্যতা অর্জন করেছে অস্ট্রেলিয়া। 

নারীদের প্রতি তালেবানের রক্ষণশীল দৃষ্টিভঙ্গিকে কারণ দেখিয়ে গত দুই বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ বাতিল করল সিএ। 

২০২১ সালের নভেম্বরে হোবার্টে আফগানিস্তানের বিপক্ষে নির্ধারিত একমাত্র টেস্ট ম্যাচটি খেলেনি অস্ট্রেলিয়া।

গত বছর নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপে অ্যাডিলেডে আফগানিস্তানের বিপক্ষে খেলেছে অস্ট্রেলিয়া। আন্তর্জাতিক ক্রিকেটে দুই দল চারবার মুখোমুখি হলেও এখনো টেস্ট খেলেনি দুই দল। আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে (এফটিপি) আফগানিস্তানের সঙ্গে আরও দুটি সিরিজ আছে অস্ট্রেলিয়ার। ২০২৪ সালের আগস্টে নিরপেক্ষ ভেন্যুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশ নেওয়ার কথা দুই দলের। ২০২৬ সালের আগস্টে এক টেস্ট ও তিন টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা আফগানিস্তান দলের।

উল্লেখ্য , ২০২১ সালের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের শাসনক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকেই নারীদের খেলাধুলার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়। মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়াও নিষিদ্ধ করেছে তালেবান। আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে আফগানিস্তানই একমাত্র দল যাদের নারী জাতীয় ক্রিকেট দল নেই।

 শনিবার থেকে শুরু হতে যাওয়ায় মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানই একমাত্র পূর্ণ সদস্য দেশ, যারা খেলছে না।


প্রজন্মনিউজ২৪/এম এইচ 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ