কৃষি উন্নয়নের স্বার্থে বাজার থেকে পেটেন্ট বালাইনাশক তুলে নেয়ার দাবি

প্রকাশিত: ০৯ জানুয়ারী, ২০২৩ ০৩:২০:০২

কৃষি উন্নয়নের স্বার্থে বাজার থেকে পেটেন্ট বালাইনাশক তুলে নেয়ার দাবি

অনলাইন ডেস্ক: বিশ্ব বাণিজ্য সংস্থার ট্রিপস কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ি, বাংলাদেশে ২০৩৩ সাল পর্যন্ত ওষুধ ও বালাইনাশকসহ কৃষি রসায়নে প্যাটেন্ট সুরক্ষা প্রয়োজ্য নয়। এনিয়ে সংসদে একটি আইনও পাশ করে সরকার।

এই আইন ওষুধ শিল্পে কার্যকর হলেও, এখনো কৃষি খাতে হয় নি। বরং পেটেন্ট বালাইনাশক নিয়ে একচেটিয়া বাণিজ্য করছে কিছু কোম্পানি। ফলে অস্বাভাবিক দামে কিনতে হচ্ছে কৃষকদের। অথচ বিশ্ব বাণিজ্য সংস্থার সিদ্ধান্ত অনুযায়ি কৃষকদের কম দামে বালাইনাশক কেনার কথা।

বিষয়টি নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করে চ্যানেল টোয়েন্টিফোর। যাতে বলা হয়, আইন থাকলেও তা প্রয়োগ করছে না কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এরপরই টনক নড়ে প্যাটেন্ট প্রদানকারি সংস্থা শিল্প মন্ত্রণালয়ের।

সংস্থাটি গত ২৯ ডিসেম্বর বিজ্ঞপ্তি দিয়ে জানায় ২০০৮ সাল থেকে ওষুধ এবং এগ্রোকেমিকেলের প্যাটেন্ট নিয়ে যত আবেদন এসেছে তার সব সম্প্রতি বাতিল করা হয়েছে। সেই সঙ্গে আবেদন করার জন্য যে মেইলবক্স আছে তাও বন্ধ করা হয়েছে। এবং বর্তমানে কোন পেটেন্ট আবেদন গ্রহন করছে না। 

তাহলে, ট্রিপস কাউন্সিলের দেয়া সুবিধা এতো দিন কার স্বার্থে কার্যকর হয় নি, তা খতিয়ে দেখতে তদন্ত চান এই কৃষি বিজ্ঞানী এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূইয়া। তিনি বলেন, অনতিবিলম্বে বাজার থেকে প্যাটেন্ট পণ্যগুলো তুলে নিতে হবে। কৃষি মন্ত্রাণালয় ও শিল্প মন্ত্রাণালয় মিলে এই বিষয়টি মনিটর করা দরকার। কৃষকের কাছে যারা বেশি দামে পণ্য বিক্রি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। তাহলেই আমাদের নিজের ইন্ডাস্ট্রি ডেভেলপ করবে।

দেশীয় উদ্যোক্তারা বলছেন, শুধু মেইলবক্স বন্ধ কিংবা আবেদন বাতিল নয়, উৎপাদকদের বাধ্যতামূলক লাইসেন্স দিলে বালাইনাশক রপ্তানিকারক দেশে রুপান্তর হবে বাংলাদেশ।

বাংলাদেশ এগ্রোকেমিকেল ম্যানুফেকচারার্স এসোসিয়েশনের সভাপতি কেএসএম মোস্তাফিজুর রহমান বলেন, আমরা দেশের কৃষকদের কমদামে কৃষি রাসায়নিক পণ্য শুধু দিবো না বিদেশেও রপ্তানি করতে চাই। কম্পোলসারি লাইসেন্স হলে এটা আমরা করতে পারবো।

দেশে কৃষি রসায়ন বাণিজ্য প্রায় ৫ হাজার কোটি টাকার। যার ৫৫ শতাংশই অবৈধভাবে নিয়ন্ত্রণ করা হয় প্যাটেন্ট পণ্যের নাম করে। 


প্রজন্মনিউজ২৪/এমএসআর

এ সম্পর্কিত খবর

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ