পেলের কফিনের সঙ্গে ইনফান্তিনোর সেলফি, অতঃপর

প্রকাশিত: ০৩ জানুয়ারী, ২০২৩ ০২:৩৩:৫৮

পেলের কফিনের সঙ্গে ইনফান্তিনোর সেলফি, অতঃপর

ফুটবলের রাজা পেলের শেষ বিদায়ের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে। ‘কালো মানিক’কে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নেমেছে তার ক্লাব সান্তোসের আঙিনায়। তিনবারের বিশ্বচ্যাম্পিয়নকে শ্রদ্ধা জানাতে ব্রাজিলে উপস্থিত হয়েছেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তবে ব্রাজিলে গিয়ে গোলমালই বাধিয়ে ফেললেন ফিফা বস।

নানা সময়ে বিতর্কিত কর্মকাণ্ডে সমালোচিত হয়েছিলেন ইনফান্তিনো। এবার পেলের শেষকৃত্যে গিয়েও অদ্ভুতকাণ্ডে নতুন করে সমালোচনার জন্ম দিলেন। ফুটবলের রাজার ক্যারিয়ারের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে ক্লাব সান্তোসের নাম। মারা যাওয়ার আগে নিজেই বলে গিয়েছিলেন, তার শবদেহ যেন সান্তোসের মাঠে নিয়ে যাওয়া হয়। পেলের কথা রেখে সান্তোসের মাঠ ভিলা বেলমিরোতে ২৪ ঘণ্টার জন্য রাখা হয় তার মরদেহ।

পেলেকে যেন সবাই শেষবারের মতো একনজর দেখতে পায়, এ কারণেই খুলে রাখা হয়েছিল কফিনের ঢাকনা। আর সেই খোলা কফিনের সামনে হঠাৎ নিজের মোবাইল ফোন বের করে সেলফি তুললেন ইনফান্তিনো। 

ফিফা বসের সেলফিতে থাকতে পারতেন পেলের বোনও। তবে সেলফি তোলার আগেই পাশে সরে গিয়েছিলেন তিনি। সমবেদনা জানাতে এসে ইনফান্তিনোর এমন সেলফি তোলা নিয়ে সমালোচনা হচ্ছে চারদিকে।

এদিকে পেলের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সারাবিশ্বের প্রতি বক্তব্য দেন ফিফা সভাপতি ইনফান্তিনো। তার বক্তব্যে প্রতিটি দেশকে অনুরোধ জানান ফুটবলের রাজার নামে একটি করে স্টেডিয়াম নির্মাণের। স্থানীয় সংবাদকর্মীদের তিনি বলেন, 'আমরা বিশ্বের প্রতিটি দেশকে অনুরোধ করব তাদের একটি স্টেডিয়াম যেন পেলের নামে নামকরণ করা হয়।' শিশুরা যেন ফুটবল রাজার গুরুত্ব বুঝতে পারে সেটা ভেবেই তিনি এই প্রস্তাব করেন।

তিনি আরও বলেন, 'পেলে চিরন্তন। 'রাজা'র প্রাপ্য সম্মান অবশ্যই ফিফা দেবে। আমরা বিশ্বের সব ফুটবল ফেডারেশনকে প্রতিটি ম্যাচের আগে এক মিনিট নীরবতা পালন করতে বলেছি এবং ২১১টি দেশকে বলেছি, তাদের একটি স্টেডিয়ামের নামকরণ যেন পেলের নামে করা হয়।'


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ