মেট্রোরেলে ভ্রমণে ভাড়া লাগবে না যাদের

প্রকাশিত: ০১ জানুয়ারী, ২০২৩ ০৪:৪৭:০৬ || পরিবর্তিত: ০১ জানুয়ারী, ২০২৩ ০৪:৪৭:০৬

মেট্রোরেলে ভ্রমণে ভাড়া লাগবে না যাদের

মেট্রোরেলের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। যোগযোগ ব্যবস্থায় নতুন দিগন্তের সূচনা করা এ গণ-পরিবহন রাজধানীকে যানজটমুক্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সেই সঙ্গে যাতায়াতে দিচ্ছে স্বস্তি। অল্প সময়ে মানুষ পৌঁছাতে পারছেন গন্তব্যে।

গত ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম মেট্রোরেল (এমআরটি লাইন-৬) উদ্বোধন করেন। এরপর প্রধানমন্ত্রী মেট্রোরেলে চড়ে উত্তরা থেকে আগারগাঁও যান। পরের দিন ২৯ ডিসেম্বর থেকে সাধারণ যাত্রীরা উত্তরা থেকে আগারগাঁও রুটে মেট্রোরেল ব্যবহার করতে পারছেন। 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জানিয়েছে, শুরুতে সারাদিন চলবে না এটি। প্রতিদিন ৪ ঘণ্টা করে চলবে। স্টেশনে ১০ মিনিট পরপর পাওয়া যাবে ট্রেন। তবে প্রথম দিনে যথাসময়ে ছাড়েনি মেট্রোরেল। তারপরও প্রথম দিন ৩ হাজার ৮৫৭ যাত্রী মেট্রোরেলে উঠেছেন। আর উঠতে না পেরে ফিরে গেছেন হাজারো যাত্রী। তবে তাদের অনেকেই হতাশ হননি।

এদিকে মেট্রোরেলের ভাড়ার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে ডিএমটিসিএল। তবে মেট্রোরেলে চলাচল করতে শিশু ও বীর মুক্তিযোদ্ধাদের ভাড়া দিতে হবে না বলে জানিয়েছে কোম্পানিটি। সেক্ষেত্রে অবশ্যই শিশুর উচ্চতা তিন ফুটের কম হতে হবে এবং সঙ্গে অভিভাবকের থাকতে হবে। অভিভাবক সঙ্গে না থাকলে ও তিন ফুটের বেশি হলেই তাকে গুনতে হবে প্রতি কিলোমিটারে ৫ টাকা। আর সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

অন্যদিকে মেট্রোরেলে বাসের মতো শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া থাকছে না। তবে যারা ম্যাস র‌্যাপিড ট্রানজিট বা এমআরটি পাস ব্যবহার করবেন, তারা ১০ শতাংশ ছাড় পাবেন। পূর্ব ঘোষণা অনুযায়ী, মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা দিয়াবাড়ি (উত্তরা নর্থ স্টেশন) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ভ্রমণ করলে ভাড়া গুনতে হবে ৬০ টাকা। উত্তরা নর্থ থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশন পর্যন্ত ৩০ টাকা, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত ৫০ টাকা। এছাড়া পল্লবী থেকে মিরপুর-১১, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত সর্বনিম্ন ২০ টাকা। তবে পল্লবী থেকে শেওড়াপাড়া ও আগারগাঁও স্টেশন পর্যন্ত যাত্রীদের গুনতে ৩০ টাকা।

এছাড়া মেট্রোরেল থেকে নামার পর অন্য গন্তব্যে যেতে যাত্রীদের জন্য শাটল বাস সার্ভিস চালু আছে। বিশেষ চাহিদাসম্পন্নদের জন্যও থাকছে সুবিধা। মেট্রোরেলে অতিরিক্ত পথ ভ্রমণ করলে গুনতে হবে ১০ গুণ ভাড়া। মেট্রোরেলে কী কী করা যাবে না সে বিষয়েও রয়েছে নির্দেশনা।

মেট্রোরেলে ভাড়া বেশি হয়েছে বলে অনেকে অভিযোগ করেছেন, এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভাড়া নিয়ে মোটেও সমস্যা হবে না। রিকশায় উঠলেই ২০ টাকা, তাহলে?

জানা গেছে, মেট্রোরেল নির্মাণে মোট ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা আর ঋণ ১৯ হাজার ৭১৮ কোটি টাকা; যা আসছে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) থেকে। এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত লাইনের দৈর্ঘ্য ২১.২৬ কিলোমিটার। দিয়াবাড়ি থেকে আগারগাঁও ১১.৭৩ কিলোমিটার। এমআরটি-৬ লাইনে চলবে ২৪টি ট্রেন। দেশে এসেছে ১৯ ট্রেন। দিয়াবাড়ি-আগারগাঁও অংশে চলবে ১০টি ট্রেন। রিজার্ভ রাখা হবে ২টি।


প্রজন্মনিউজ২৪/এ কে

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ