গতি বাড়ানোর কৌশলঃ ব্রাউজার

প্রকাশিত: ১৭ ডিসেম্বর, ২০২২ ১২:৫৬:৫১

গতি বাড়ানোর কৌশলঃ ব্রাউজার

নিউজ ডেস্কঃ দীর্ঘদিন ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সংগ্রহের কারণে ব্রাউজারে কাজের গতি কমে যায়। ব্রাউজারে থাকা ক্যাশ, কুকিজ এবং হিস্ট্রি মুছে দিলে এ সমস্যা থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়।  এ ছাড়া নিয়মিত ব্রাউজার আপডেট করাও জরুরি।

ব্রাউজার হঠাৎ হ্যাং হওয়া, ব্রাউজার বারবার ক্রাশ করা কিংবা আশানুরূপ গতি না পাওয়ার অভিযোগ অনেক ব্যবহারকারীর। দীর্ঘদিন ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সংগ্রহের কারণে ব্রাউজারে কাজের গতি কমে যায়। ব্রাউজারে থাকা ক্যাশ, কুকিজ এবং হিস্ট্রি মুছে দিলে এ সমস্যা থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়।

এ ছাড়া নিয়মিত ব্রাউজার আপডেট করাও জরুরি। কোনো ওয়েবসাইট খুললেই তার ঠিকানা, পাসওয়ার্ড থেকে শুরু করে ব্যবহারকারীর ইন্টারনেট ব্যবহারের তথ্য নিয়মিত সংগ্রহ করে ব্রাউজার। আর ব্রাউজারের গতি বাড়াতে নিয়মিত নিম্নোক্তভাবে ব্রাউজারে থাকা ক্যাশ, কুকিজ ও হিস্ট্রি মুছে ফেলতে হবে।

ক্রোম ব্রাউজারঃ ক্রোম ব্রাউজারের ডান পাশের ওপরে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে ‘More tools’ টুল নির্বাচনের পর ‘Clear Browsing Data’ অপশনে ক্লিক করতে হবে। এবার সময়সীমা নির্দিষ্ট করে ‘browsing history’, ‘Cookies and other site data’ এবং ‘download history’ অপশন নির্বাচন করতে হবে। এরপর নিচে থাকা Clear data বাটনে ক্লিক করলেই ব্রাউজারের সংগ্রহ করা সব তথ্য মুছে যাবে।

ফায়ারফক্স ব্রাউজার : ফায়ারফক্স ব্রাউজার চালুর পর প্রথমে ডান পাশের ওপরে থাকা মেন্যুতে ক্লিক করে settings থেকে  অপশন নির্বাচন করতে হবে।  এবার নিচে স্ক্রল করে Cookies and Site Data এবং history নির্বাচন করে Clear Data  অপশনে ক্লিক করতে হবে।        
প্রজন্মনিউজ২৪/উমায়ের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ