বর্তমানের সভ্য সমাজেও কমেনি অমানবিকতার রাজত্ব

প্রভাবশালীদের অমানবিকতা মাথাছাড়া দিয়ে উঠেছে

প্রকাশিত: ৩১ জানুয়ারী, ২০১৭ ০৩:৩৭:১৪

প্রভাবশালীদের অমানবিকতা মাথাছাড়া দিয়ে উঠেছে

আধুনিক যুগের এই সভ্য সমাজে প্রভাবশালীদের অধিকাংশই ব্যক্তিত্বহীন। নিজ স্বার্থ রক্ষার্থে মান আর হুশ কোনো ব্যাপারই না। সবমিলে দাপটের সঙ্গেই পথ চলছে চরিত্রহীনারা। অথচ অসহায় মানুষের আত্মচিৎকারে আজও জাগে নি জাতির বিবেক। তাই বাস্তবতায় বলে দিচ্ছে, বর্তমানের সভ্য সমাজেও কমেনি অমানবিকতার রাজত্ব।

অতীতের তুলনায় বর্তমান যুগ অনেক উন্নত। তবে এখনও চলছে অতীতের সেই নির্মমতা, অমানবিকতা, অত্যাচার আর চরম বর্বরতা। দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতেও উঁচু উঁচু দালানকোঠা নির্মাণ হচ্ছে কিন্তু দিন দিন হারিয়ে যাচ্ছে উদার মন-মানসিকতার মানুষগুলো। সবাই কেমন যেন স্বার্থপর হয়ে যাচ্ছে।

প্রবাদে আছে, “স্বার্থমগ্ন যে-জন বিমুখ বৃহৎ জগৎ হতে, সে কখনো শেখে নি মানুষ হয়ে বাঁচিতে”। অথচ বাস্তবতা বরাবরই স্বার্থমগ্ন। যেমন রাস্তায় ছোট-খাটো দূর্ঘটনা ঘটলেও স্বার্থ বিদ্যমান। নানামুখী কথার চাপে ফেলে টাকা পেলেই শান্ত পুলিশ। কিন্তু এখনো বাকী পুলিশকে ম্যানেজ করার দায়িত্বে থাকা দালালদের পাওনা।

লোকটির মেয়ে কিডনাফ হয়েছে। থানায় অভিযোগ দিতেও টাকা লাগবে। যদি কেউ সহযোগিতা করে তবে সেও কিছু না পেলেই নয়। আগুণ লেগে গুদামঘরটি পুড়ে ছাই হয়ে গেছে। অবশ্য ফায়ারসার্ভিসের দীর্ঘ প্রচেষ্টায় আগুণ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তাই বলে টাকা দিতে হবে?

দুই ভাইয়ের মধ্যে জায়গা-জমি নিয়ে দ্বন্দ্ব। গ্রামের প্রভাবশালীদের দায়িত্ব আমানত (অফেরতযোগ্য টাকা) নিয়ে শালিশে বসা! আবার কথার জোরে একজনরে নরম করে অন্য জনের টাকায় পকেট গরম করাও গুরুত্বপূর্ণ দায়িত্ব! এটা কারো মুখের কথা নয় বরং আজকের উন্নত সমাজের রূপ।

কয়েকদিন আগে লক্ষ্মীপুরে ঘটে যাওয়া একটি ঘটনা। আফছার (২৪) এবং আমেনা (২০)।

ফেনী জেলার বাসিন্দা দু’জনই। সম্পর্কে স্বামী-স্ত্রী। না হয় ভুলবশত জনসম্মুখে মান অভিমান হয়েই গেছে। তাই বলে নানা অজুহাতে তাদের জিম্মি করে ভয়ভীতি দেখিয়ে মুক্তিপণ আদায়ের বহুমুখী প্রচেষ্টায় লিপ্ত হয়  চররুহিতার স্থানীয় হোমড়া-চোমড়ারা। রাতের ঘটনা, তাই জিম্মিদের উদ্ধারে পুলিশি সহযোগিতা নিয়ে ভিকটিমের পক্ষে কাজ করেছে অন্য কয়েকজন। উদ্ধার শেষে পুলিশের পাওনা! টাকার অর্ধেক পরিশোধে ব্যর্থ হওয়ায় থানার লকাপে থাকতে হয়েছে তাদের। অবশ্য পুলিশের পাওনা পরিশোধ করেও বাড়িতে ফেরা হয়নি ওদের। বাকী রইল শেষ পক্ষ। যারা ভিকটিমের পক্ষে কাজ করেছে তাদের পাওনা।

বর্তমানের সভ্য সমাজে সভ্যতার রাজত্ব গড়ে উঠুক এটাই হোক গোটা মানব জাতির কামনা। আর প্রত্যেকে নিজ থেকে সচেতন আর উদ্যোগী না হলে স্বাধীন ভূখন্ডে পরাধীনতার গ্লানি নিয়েই বেঁচে থাকতে হবে। তাছাড়া সভ্য সমাজের দাবী সভ্য আর মানবিক হবে সমাজের প্রতিটি মানুষ। মানব ঐক্যে আবারো ফিরে আসবে সামাজিক সভ্যতা।

                                                                                                                                                                           রাকিব হোসেন আপ্র

                                                                                                                                                                       ছাত্র ও শিক্ষানবীস সংবাদকর্মী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ