নেদারল্যান্ডসকে হারাতে যে কৌশল আর্জেন্টিনার

প্রকাশিত: ০৯ ডিসেম্বর, ২০২২ ০৩:৩৭:৪৩

নেদারল্যান্ডসকে হারাতে যে কৌশল আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক:  কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল শুরু হচ্ছে আজ। প্রথম ম্যাচে ব্রাজিলের সঙ্গে লড়বে ক্রোয়েশিয়া। এটি শুরু হবে রাত ৯টায়। অপর ম্যাচে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। শুক্রবার রাত ১টায় ম্যাচটি শুরু হবে।

নেদারল্যান্ডসের বিপক্ষে কঠিন লড়াইয়ের আশা করছে আর্জেন্টিনা শিবির। কমলা বাহিনীর বাধা অতিক্রম করতে বিশেষ পরিকল্পনা করেছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। কী সেই পরিকল্পনা? 

প্রতিপক্ষের 'টোটাল ফুটবল' সম্পর্কে অবহিত থেকেই ঘোষণা দেন, তাঁর দল তৈরি যে কোনো ধরনের ডাচ চ্যালেঞ্জ মোকাবিলার। 'কোয়ার্টার ফাইনালের আটটি দলই বিশ্বকাপ জয়ের দাবি রাখে। এখানে এসে কে ফেভারিট- সেটা বলা যায় না। নেদারল্যান্ডস চাইবে, আমাদের আক্রমণভাগকে আটকে দিয়ে ডিফেন্স ভাঙতে। তাদের সেই শক্তি রয়েছে। তবে আমরাও তৈরি।' 

বার্সার হয়ে খেলা নেদারল্যান্ডসের ডিফেন্সিভ মিডফিল্ডার ফ্রাঙ্ক ডি জং, ডিফেন্ডার ভার্জিন ফন ডাইক, জুরিন টিম্বারের মতো খেলোয়াড় রয়েছেন; যারা কিনা মেসিকে মার্ক করেই খেলবেন আজ। 'মেসিকে প্রতি ম্যাচেই প্রতিপক্ষ মার্ক করে থাকে। তবে আমরাও তৈরি। আমরা সেভাবে কৌশল সাজাব, যাতে করে ম্যান মার্কিং ভাঙতে সমস্যা না হয়।' 

জানিয়েছেন দলের অন্যতম স্ট্রাইকার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার।

নেদারল্যান্ডস কোচ অভিজ্ঞ লুই ভন গালকে গুরুত্ব দিচ্ছে আর্জেন্টিনা শিবির। তার রণকৌশল চিন্তায় রেখেছে লিওনেল মেসিকে। দল হিসেবেও যথেষ্ট শক্তিশালী নেদারল্যান্ডস। তাই ঘর সামলে আক্রমণে যাওয়ার পরিকল্পনা করছে আর্জেন্টিনা শিবির। গোল না খাওয়াই প্রথম লক্ষ্য মেসিদের। পাশাপাশি পাল্টা আক্রমণে গিয়ে প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে চান তারা।

প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হারার পরও কি আশা করেছিলেন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারবেন? 

তিনি আরও বলেন, আমাদের দলে বেশ কয়েকজন ভালো ফুটবলার আছে। আমাদের দলটাও বেশ ভালো। শুধু সেমিফাইনাল নয়, আমরা বিশ্বকাপ জেতার ব্যাপারেও আশাবাদী।


প্রজন্মনিউজ২৪/এম এ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন