বিশ্বে অর্থনৈতিক মন্দার ধাক্কা এসেছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৯ ডিসেম্বর, ২০২২ ০২:৪০:০১

বিশ্বে অর্থনৈতিক মন্দার ধাক্কা এসেছে: প্রধানমন্ত্রী

 নিউজ ডেস্ক: করোনাভাইরাস মহামারির মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ইউরোপ-আমেরিকার ‘নিষেধাজ্ঞার কারণে’ বিশ্বে অর্থনৈতিক মন্দার ধাক্কা এসেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার সকালে ওসমানি স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবসের পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করে।প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেন যুদ্ধ আর আমোরিকা-ইউরোপের নিষেধাজ্ঞা প্রত্যেকটা মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছে। শুধু আমাদের দেশে না, উন্নত দেশগুলো আরও খারাপ অবস্থায় আছে।

তিনি বলেন, এজন্য আমি সবাইকে আহ্বান করেছি, যার যেখানে যতটুকু জায়গা আছে, যে যা পারেন তাই উৎপাদন করেন, সাশ্রয় করেন। বিদ্যুৎ, পানি, তেল ব্যবহারে সবাই সাশ্রয়ী হোন, সবাই সঞ্চয়ী হোন, যেন এই আন্তর্জাতিক বিশ্বে যে অর্থনৈতিক মন্দার ধাক্কাটা এসেছে, সেই ধাক্কাটা যেন আমাদের দেশে না আসতে পারে।বৈশ্বিক পরিস্থিতিতে সবাইকে খাদ্য উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে সরকারপ্রধান বলেন, আমাদের নিজেদেরকেই নিজেদের ব্যবস্থা করতে হবে। যেটা আমরা ইতোমধ্যে নিয়েছি, কিন্তু সেটাকে আমাদের আরও করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমি জানি মাঝখানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে কিছু মানুষের কষ্ট হচ্ছে। কিন্তু এটাতো আন্তর্জাতিক একটা অবস্থার কারণে। কিন্তু আমরা যদি আমাদের উৎপাদন ঠিক রাখি, নিজেদেরটা নিজেরা করবো। তিনি আরো বলেন  আন্তর্জাতিকভাবে অনেক উন্নত দেশ নিজেদের অর্থনৈতিক মন্দার দেশ হিসেবে ঘোষণা দিয়েছে। কিন্তু বাংলাদেশ আল্লাহর রহমতে এখনও দেয়নি। দেওয়া লাগবে বলে আমি মনেও করি না।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল। পুরস্কার বিজয়ীদের পক্ষে ড. আফরোজা পারভীন তার অনুভূতি ব্যক্ত করে বক্তব্য রাখেন।


প্রজন্মনিউজ২৪/এম এ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ