দুর্নীতির দায়ে আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্টের কারাদণ্ড

প্রকাশিত: ০৭ ডিসেম্বর, ২০২২ ১১:২০:২০

দুর্নীতির দায়ে আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্টের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্কঃ দুর্নীতির অভিযোগে আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারকে ৬ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ৬৯ বছর বয়সী ফার্নান্দেজ, একজন বন্ধুকে কাজ পাইয়ে দিতে প্রশাসনের দুর্নীতির আশ্রয় নেন। স্থানীয় সময় মঙ্গলবার ৩ জন বিচারকের গঠিত প্যানেল তার বিরুদ্ধে এ রায় দেন। তবে তার জেলে থাকার প্রয়োজন নেই।

ফার্নান্দেজ তার সরকারি ভূমিকার জন্য কিছুটা ছাড় পেয়েছেন এবং তিনি উচ্চ আদালতে আপিল করবেন বলে ধারণা করা হচ্ছে। আদালত তাকে আজীবনের জন্য পাবলিক অফিস থেকেও নিষিদ্ধ করেছেন। কিন্তু উচ্চ আদালতে মামলা চলাকালীন ভাইস-প্রেসিডেন্ট হিসেবে তার ভূমিকা অব্যাহত থাকবে।

জানা গেছে, দুর্নীতির মামলায় প্রসিকিউটররা ফার্নান্দেজের ১২ বছরের কারাদণ্ড চেয়েছিলেন। প্রসিকিউটরা জানান, ক্ষমতায় থাকাকালীন তিনি দুর্নীতিতে জড়িত ছিলেন।তবে, ফার্নান্দেজ বলেছেন তার বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এপি নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, রায়ের পর বক্তব্য রাখতে গিয়ে তিনি নিজেকে ‘বিচারিক মাফিয়ার শিকার’ বলে মন্তব্য করেছেন।রায়ের আগে, তিনি প্রসিকিউটরদের বিরুদ্ধে মিথ্যা ও অপবাদ দেওয়ার অভিযোগও করেছিলেন।

আর্জেন্টিনায় এই প্রথম কোনো ভাইস-প্রেসিডেন্ট অফিসে থাকাকালীন অপরাধের দায়ে দোষী সাব্যস্ত হলেন। তিনি ২০০৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত আর্জেন্টিনার প্রেসিডেন্ট ছিলেন। এরপর ২০১৯ সালে জোট সরকারের ভাইস প্রেসিডেন্ট হন।

এদিকে, একই মামলায় একটি নির্মাণ সংস্থার মালিক ব্যবসায়ী লাজারো বেজ এই প্রকল্পের প্রধান সুবিধাভোগী হওয়ার অভিযোগে অভিযুক্ত ছিলেন, তাকেও ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। অর্থপাচারের দায়ে গত বছর তাকে ১২ বছরের কারাদণ্ডও দেওয়া হয়েছিল।

জানা গেছে, এই মামলায় ১১ জনের বিরুদ্ধে বিচারকাজ চলছিল। একই সঙ্গে সাতজনকে দোষী সাব্যস্ত করে রায় দেওয়া হয় এবং তাদের সাড়ে তিন থেকে ছয় বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। এই মামলায় মুক্তি পেয়েছেন তিনজন। আরেকজনের বিরুদ্ধে মামলা খারিজ হয়ে যায়।

গত ১ সেপ্টেম্বর আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিনা ডি কির্চনারকে গুলি করার চেষ্টার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। আর্জেন্টিনার বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেল ক্রিস্টিনাকে বন্দুক তাক করার ফুটেজ সম্প্রচার করে সে সময়। এতে দেখা যায়, ক্রিস্টিনা তার গাড়ি থেকে নামার সময় এক ব্যক্তি তার মাথায় বন্দুক তাক করেন। দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ সে সময় বলেন, ডি কির্চনার বেঁচে গেছেন কারণ বন্দুকটিতে ৫টি বুলেট ছিল, কিন্তু তা ফায়ার হয়নি।


প্রজন্মনিউজ২৪/এ কে
 

এ সম্পর্কিত খবর

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

খালেদা জিয়ার স্বাস্থ্য আবারও খারাপ, পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকেরা

হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি দূতের পরিচয়পত্র পেশ

ইউ এন ও এর সভাপতিত্বে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

স্থানীয় সংসদ সদস্যর উপস্থিতিতে মহান স্বাধীনতা দিবস উদযাপন।

নানা কর্মচসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে

সিলেটে পুলিশের বিশেষ অভিযানে চোরাই মোটরবাইকসহ গ্রেফতার-২

বাগেরহাটে সড়ক দূর্ঘটনায় নিহত শিক্ষার্থী

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের তামার তারসহ ৩ জন আটক

মোংলায় সড়ক দূর্ঘটনায় প্রাণ গেলো শিক্ষার্থীর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ