‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস’ উপাধি পেলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬ ডিসেম্বর, ২০২২ ১২:৪২:২২ || পরিবর্তিত: ০৬ ডিসেম্বর, ২০২২ ১২:৪২:২২

‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস’ উপাধি পেলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস’ উপাধি দিয়েছে আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন-আইডিএফ।

সোমবার (৫ ডিসেম্বর) পর্তুগালের রাজধানী লিসবনে সংগঠনটির বার্ষিক কংগ্রেসে প্রধানমন্ত্রীকে এ উপাধি দেয়া হয়। শেখ হাসিনার পক্ষে সম্মাননা গ্রহণ করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান।

১৭০টি দেশের ২৩০টিরও বেশি জাতীয় ডায়াবেটিস সমিতির সম্মিলিত সংগঠন আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন-আইডিএফ। ব্রাসেলসভিত্তিক সংগঠনটির বার্ষিক কংগ্রেস উপলক্ষে চিকিৎসক থেকে শুরু করে ডায়াবেটিস নিয়ে কাজ করা সংশ্লিষ্টদের মিলনমেলায় পরিণত হয় লিসবন কংগ্রেস সেন্টার মিলনায়তন।

এতে যোগ দেন বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি ড. এ কে আজাদ খানসহ বাংলাদেশ থেকে আসা অর্ধশতাধিক চিকিৎসকের একটি দল। 

সম্মেলনে বক্তব্য দেন লিসবনের মেয়র কার্লোস ময়েদা, আইডিএফের সভাপতি প্রফেসর ডা. আখতার হোসেনসহ অনেকে। পরে আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস’ উপাধি দেয়া হয়।

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার অনুপস্থিতিতে এ সম্মাননা গ্রহণ করেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান। বিশ্বমঞ্চে প্রধানমন্ত্রীর এ অর্জনকে বাংলাদেশের গৌরবের নতুন মাইলফলক হিসেবে উল্লেখ করেন সম্মেলনে যোগ দেয়া চিকিৎসকরা। 

দূতাবাস কর্মকর্তাদের পাশাপাশি বার্ষিক এ কংগ্রেসে উপস্থিত ছিলেন পর্তুগাল আওয়ামী লীগের নেতারা ও দেশটিতে বসবাসরত প্রবাসীরা। বিশ্বব্যাপী ডায়াবেটিস সংশ্লিষ্টদের প্রতিনিধিত্ব করা সংগঠনটির পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে দেয়া সম্মাননায় উচ্ছ্বসিত তারাও। 

এক ভিডিও বার্তায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানানোর পাশাপাশি অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারায় দুঃখ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  
১৯৫০ সাল থেকে বিশ্বব্যাপী ডায়াবেটিস চিকিৎসক, রোগী এবং এ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কাজ করা সংশ্লিষ্টদের নেতৃত্ব দিচ্ছে আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন।


প্রজন্মনিউজ২৪/এ কে
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ