রৌমারীতে ভিডাব্লিউবিতে কার্ড নিশ্চিত করতে  অগ্রীম অর্থ আদায়ের অভিযোগ 

প্রকাশিত: ০৫ ডিসেম্বর, ২০২২ ০৬:৪২:১৭

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ মহিলা অধিদপ্তর পরিচালিত দুঃস্থ মহিলা উন্নয়ন(ভিজিডি)কর্মসূচীর নতুন নাম করণ হয়েছে ভালনারেবল উইমেন বেনিফিট(ভিডাব্লিউবি)।আগামী বছরের জানুয়ারী থেকে নতুন নামের কর্মসূচীর আওতায় দরীদ্র, দুস্থ্য,অসহায় ও প্রতিবন্ধী মায়েদের উপকারভোগী হিসেবে তালিকাভুক্তি হবেন।
 
মহিলা বিষয়ক অফিস সূত্রে জানা গেছে, ভিডাব্লিউবি কর্মসূচীতে দুই বছরের নতুন চক্র জানুয়ারী ২০২৩-২০২৪ সালের দুই বছরের জন্য ৩০ কেজি করে চাউল পাবে। এই মর্মে গত ১০ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত দুঃস্থ্য মহিলাদের অনলাইনের মাধ্যমে আবেদন করার সিদ্ধান্ত দিয়েছিলেন। এতে রৌমারী উপজেলায় ৬ টি ইউনিয়নে মোট ৩২শত ৫৩ জন উপকারভোগীর কার্ডের চাল পাবেন।

সরেজমিনে মাঠ ঘুরে জানা গেছে, ভিডাব্লিউবির উপকারভোগী হওয়ার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করে। চেয়ারম্যান, মেম্বার, সংরক্ষিত মহিলা সদস্য, রাজনৈতিক নেতাকর্মী, উপজেলা পরিষদ মহিলা ভাইচ চেয়ারম্যান ও পুরুষ ভাইচ চেয়ারম্যানদের দালাল চক্রের মাধ্যমে কার্ডের তালিকা ভুক্ত নিশ্চিত করার লোভ দেখিয়ে অসহায় ও দুঃস্থ্য মানুষের কাছে অগ্রীম আবেদন কপিসহ ৫ থেকে ৭ হাজার টাকা পর্যন্ত হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। সোমবার উপজেলার ৬ টি ইউনিয়নে ঘুরে অসহায় ও দুঃস্থ্য মানুষের সঙ্গে আলাপে এ চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। 

এ বিষয়ে উপকারভোগী, সুফিয়া, জেলেখা, গুলজান, সানোয়ারা, নুরজাহান জানান, সরকার মাথাকাটা ৩০ কেজি চাল দেয়ার লক্ষে অনলাইন করার জন্য বলা হয়েছে। আমরা অনলাইন করেছি। অনলাইন কপি গুলি মেম্বারদের কাছে দিতে গিয়ে দেখি, মানুষের ভিরে তাদের ঘরে যায়গা পাওয়া যায় না। চেয়ারম্যান, মেম্বার, মহিলা সদস্য ও দালাল চক্রের মাধ্যমে অনলাইন আবেদনের সাথে অর্থ নিয়ে কার্ডের তালিকায় নাম অন্তর্ভক্ত করবেন।

এবিষয়ে ইউপি চেয়ারম্যান, মেম্বার ও রাজনৈতিক নেতৃত্বদের অগ্রীম অর্থ আদায়ের বিষয়ে জানতে চাইলে তারা জানান, তথ্যদাতাদের এ তথ্য সম্পন্ন মিথ্যা।



প্রজন্মনিউজ২৪/রাজু

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ