আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পাচঁ ডিসেম্ভর 

প্রকাশিত: ০৫ ডিসেম্বর, ২০২২ ০২:১০:৩১

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পাচঁ ডিসেম্ভর 

অনলাইন ডেস্কঃ আজ আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস।বিশ্বের অন্যান্য স্থানের মতো আজ বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য হলো স্বেচ্ছাসেবার মাধ্যমে সংহতি।

জাতিসংঘ ৫ ডিসেম্বরকে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস হিসেবে ঘোষণা করেছে।স্বেচ্ছাসেবী সংস্থাগুলির পক্ষে বিশ্ব সম্প্রদায়, বেসরকারী সংস্থা (এনজিও), জাতিসংঘের সংস্থা, সরকারি কর্তৃপক্ষ এবং বেসরকারী খাতের সাথে তাদের প্রচেষ্টাকে উৎসাহিত করা, তাদের কাজের প্রচার করা, তাদের মূল্যবোধ ভাগ করে নেয়ার এক অনন্য সুযোগ সৃষ্টি হয় এর মাধ্যমে।

এটি স্বেচ্ছাসেবীদের পক্ষে ও স্বেচ্ছাসেবীদের উন্নয়ন কর্মসূচিতে সংহত করার জন্য অংশীদারদের সাথে কাজ করে শান্তি ও উন্নয়নে অবদান রাখে। যে কোনো দুর্যোগে মানবিক সহায়তা প্রদানে স্বেচ্ছাসেবকদের সচেতন ও দক্ষ করে তোলার লক্ষে দিবসটি পালিত হয়।

জীবনের সর্বত্র স্বেচ্ছাসেবকদের অবদান সম্পর্কে জনসচেতনতা এবং ঘরে ও বাইরে এ কাজে অধিক সংখ্যক মানুষের অংশগ্রহণে উৎসাহ প্রদান, আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস পালনের মূল উদ্দেশ্য। 

স্বেচ্ছায় আর্তমানবতার সেবায় নিয়োজিত হওয়ার জন্য মানুষকে উদ্বুদ্ধ করা একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। আর এটি সমাজের সব বয়সী মানুষের, সকলস্তরের মানুষেরই নৈতিক দায়িত্ব।বিশেষ করে যুবকদের ওপর এই দায়িত্বটি বেশি। সর্বোপরি দেশের প্রয়োজনে যুবকরা সংগঠিত হয়ে যে কোনো দুর্যোগ মোকাবেলা করতে পারে।


প্রজন্মনিউজ২৪/এ আর 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ