মারিউপোল ঘিরে বড় পরিকল্পনা রাশিয়ার

প্রকাশিত: ০৪ ডিসেম্বর, ২০২২ ০২:৪৬:৫৮

মারিউপোল ঘিরে বড় পরিকল্পনা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্কঃ দখলকৃত বন্দর শহর মারিউপোলে বৃহৎ সেনাঘাঁটি তৈরি করছে রাশিয়া। ম্যাক্সার স্যাটালাইট থেকে প্রাপ্ত ছবি বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি। তারা জানিয়েছে, মারিউপোল শহরের একেবারে কেন্দ্রে ইউ আকৃতির নতুন একটি বিশাল ভবন তৈরি করেছে রাশিয়া।

এর ছাদে রাশিয়ান সেনাবাহিনীর প্রতীক লাল-সাদা তারকা চিহ্ন রয়েছে। এছাড়া রুশ ভাষায় লেখা রয়েছে 'মারিউপোলের নাগরিকদের জন্যে'। ম্যাক্সার জানিয়েছে ভবনটি সামরিক কাজে ব্যবহার করছে রাশিয়া। তবে বিবিসি জানিয়েছে তারা এ তথ্য পর্যালোচনা করতে পারেনি। এই বছরের শুরুর দিকে প্রায় তিন মাস ধরে এই শহর অবরুদ্ধ করে রেখেছিল রাশিয়া।

ইউক্রেনের সেনা কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়ার বিমান হামলায় মারিউপোল শহরের অন্তত ২৫ হাজার নাগরিক নিহত হয়েছে। তবে জাতিসংঘ জানিয়েছে তারা ১ হাজার ৩৪৮ জন নাগরিকের মৃত্যু নিশ্চিত করেছে। ম্যাক্সারের আরেকটি ছবিতে দেখা গেছে মারিউপোলের কবরস্থান বর্ধিত করা হয়েছে।
 
বিবিসি জানিয়েছে এতে ১৫০০ নতুন সমাধি যোগ হয়েছে। মারিউপোলের বিধ্বস্ত সিটি থিয়েটারের ছবি ম্যাক্সারের মাধ্যমে পাওয়া গেছে। মার্চের ১৮ তারিখ রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় এই থিয়েটার বিধ্বস্ত হয়। এ সময় প্রায় ১০০ মানুষ নিহত হয় বলে জানিয়েছে জাতিসংঘ। এই ঘটনাকে স্পষ্টতই রাশিয়ার যুদ্ধাপরাধ বলে জানিয়েছে এমিনেস্টি ইন্টারন্যাশনাল।
 
ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, মারিউপোল শহরের ৯০ শতাংশ স্থাপনা রাশিয়ার হামলায় বিধ্বস্ত হয়েছে। ম্যাক্সারের ছবিতে দেখা গেছে, বিধ্বস্ত অনেক আবাসিক ভবন সংস্কার করা বাদ দিয়ে মাটির সাথে মিশিয়ে দিয়েছে রাশিয়া।
 
গত মাসে যুক্তরাজ্যের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছিলেন, রাশিয়ান সামরিক বাহিনী অধিকৃত মারিউপোলে দুইটি কারখানায় প্রচুর পরিমাণে 'ড্রাগন টিথ' কংক্রিট ব্লক উৎপাদন করছে। এটি এমন এক ধরনের কংক্রিট ব্লক যার মাধ্যমে শত্রুর যানবাহনকে ঠেকিয়ে রাখা সম্ভব।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ