আলু চাষে সার নিয়ে বিপাকে চাষিরা

প্রকাশিত: ২৯ নভেম্বর, ২০২২ ১২:০০:১৮

আলু চাষে সার নিয়ে বিপাকে চাষিরা

আবুল কালাম আজাদ ঠাকুরগাঁও প্রতিনিধিঃ শীতের আমেজে ইতমধ্যে নবান্ন উৎসবে মেতেছেন ঠাকুরগাঁওয়ের আমন চাষিরা।ধান কাটা-মাড়া পাশাপাশি আগাম আলু চাষের প্রস্তুতি নিচ্ছেন চাষিরা।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে গত বছর জেলার পাঁচ উপজেলায় প্রায় ২৭ হাজার ৬৪৭ হেক্টর জমিতে আলুর চাষ হয় । এবারও আলুর মূল্য বেশি থাকায় আলু চাষ বাড়ার সম্ভাবনা রয়েছে।

আমন ধান উঠিয়েই আগাম আলু চাষে ব্যস্ত হয়ে পড়েছেন ঠাকুরগাঁওয়ের কৃষকরা। তবে আলু চাষে সব থেকে প্রয়োজনীয় সার টিএসপি চাহিতা মতো না পাওয়ায় ও সারের দাম বেশি হওয়ায় ভোগান্তিতে পরেছেন ঠাকুরগাঁয়ের আলু চাষিরা।

সরকার নির্ধারিত ৭৫০ টাকা মূল্যে সার দেওয়া হলেও চাহিদা মতো টিএসপি সার না পেয়ে ঠাকুরগাঁও সদর উপজেলার ১৭ নং জগন্নাথপুর ইউনুয়েনের কৃষক মোঃ আনিছুর রহামান জানান, প্রতি বিঘা জমিতে প্রায় ১০০(একশত) কেজি টিএসপি সার প্রয়োজন হয়। আমি এবার ৬(ছয়) বিঘা জমিতে আলু চাষ করার সিদ্ধান্ত নিয়েছি।তবে সমস্যা হচ্ছে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নির্ধারিত ডিলারের থেকে মাত্র ২-৩ টি করে বস্তা সার আমাদের দেওয়া হচ্ছে । কিন্তু আমার প্রয়োজন প্রায় ১২ টি বস্তা সার । কারণ বাইরে এই সার কিনতে গেলে আমার প্রায় বস্তা প্রতি ৭০০(সাতশত) টাকা বেশি দিয়ে কিনতে হবে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক আবু হোসেন বলেন, সদর উপজেলার প্রত্যেকটি ইউনিয়নে সরকার নির্ধারিত মূল্যে সার বিতরণ চলছে। তবে এখানে সার নিতে আশা মানুষের সংখ্যা বেশি হওয়ায়  তারা যেন সবাই সার পায় সেজন্য আমার ১টি ২ টি বা ৩টির বেশি টিএসটি সার দিচ্ছি না। এতে করে হয়তো দেখা যাচ্ছে যাদের জমি বেশি তারা একটু অসন্তুষ্টি প্রকাশ করছে ।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ