এনার্জি গ্রিডে রাশিয়ার হামলা গণহত্যার সমান, বলছে ইউক্রেন

প্রকাশিত: ২৮ নভেম্বর, ২০২২ ০২:৫৫:৫২

এনার্জি গ্রিডে রাশিয়ার হামলা গণহত্যার সমান, বলছে ইউক্রেন

অলাইন ডেস্ক: ইউক্রেনের এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে রাশিয়ার হামলা গণহত্যার সমান।মূল স্থাপনায় হামলা "পূর্ণ ইউক্রেনীয় জাতি"কে লক্ষ্য করে এবং কিয়েভকে আত্মসমর্পণে বাধ্য করার একটি প্রচেষ্টা ছিল।

ক্রমাগত রাশিয়ার হামলার কারণে ইউক্রেন জুড়ে লাখ লাখ মানুষ হিমায়িত আবহাওয়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়া বাড়িগুলোকে আবার সংযোগ করার চেষ্টা চলছে। কর্মকর্তারা বলছেন যে এই মাসের শুরুতে ইউক্রেনীয় সৈন্যদের দ্বারা শহরটি পুনরুদ্ধারের পর খেরসন এখন সম্পূর্ণরূপে পুনরায় সরবরাহ করা হয়েছে।

জাতিসংঘের গণহত্যা কনভেনশন দ্বারা প্রদত্ত একটি সংজ্ঞা অনুসারে গণহত্যার অন্তর্ভুক্ত "একটি জাতীয়, জাতিগত, জাতিগত বা ধর্মীয় গোষ্ঠীকে সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করার অভিপ্রায়"।যোগ্য হতে পারে এমন কাজগুলির মধ্যে হ'ল সেই গোষ্ঠীর সদস্যদের হত্যা করা বা গুরুতর ক্ষতি করা - বা জোর করে তার সন্তানদের অন্যত্র স্থানান্তর করা।

ইউক্রেনীয় প্রসিকিউটর-জেনারেল অ্যান্ড্রি কোস্টিন বলেছেন যে, এনার্জি গ্রিডে হামলার পাশাপাশি 11,000 ইউক্রেনীয় শিশুকে জোরপূর্বক রাশিয়ায় নির্বাসিত করা হয়েছিল।

মিঃ কোস্টিন বলেছেন যে 24 ফেব্রুয়ারি রাশিয়া তার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে তার অফিস 49,000 টিরও বেশি যুদ্ধাপরাধ এবং আগ্রাসনের অপরাধের প্রতিবেদন তদন্ত করছে।

তিনি পর্যবেক্ষণ করেছেন যে রাশিয়ান বাহিনী দ্বারা দখল করা প্রতিটি ইউক্রেনীয় বসতিতে "একই আচরণের ধরণ" দেখা যাচ্ছে।একটি যুদ্ধাপরাধ জেনেভা কনভেনশন সহ আন্তর্জাতিক চুক্তি দ্বারা নির্ধারিত যুদ্ধের তথাকথিত "নিয়ম" লঙ্ঘন গঠন করে।এছাড়াও কনভেনশনগুলি শর্ত দেয় যে বেসামরিক নাগরিকদের অবশ্যই সুরক্ষিত থাকতে হবে। রাশিয়ার বিরুদ্ধে বারবার এই নিয়ম ভাঙার অভিযোগ উঠেছে।

এদিকে, পুলিশ জানিয়েছে যে এই মাসের শুরুতে রাশিয়ান সৈন্যরা দক্ষিণ শহর ছেড়ে যাওয়ার পর থেকে খেরসনে হামলায় ৩২ জন বেসামরিক লোক নিহত হয়েছে। সূত্র:বিবিসি নিউজ


প্রজন্মনিউজ২৪/সাঈদ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ