সর্দি-কাশির সময় ভুলেও যে খাবারগুলো খাবেন না

প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০২২ ০১:৫৬:৩৫

সর্দি-কাশির সময় ভুলেও যে খাবারগুলো খাবেন না

মৌসুম বদলানোর প্রভাব আমাদের শরীরে পড়ে। এই সময়টাতে সর্দি-কাশি-জ্বর যেন নিত্যদিনের সমস্যা। কমবেশি সবাই এই সমস্যায় ভুগছেন। গলাব্যথা, জ্বর, সর্দি-কাশির মোকাবিলা করতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। তবে দ্রুত সুস্থ হয়ে উঠতে বেশকিছু খাবার এড়িয়ে চলা প্রয়োজন।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদন থেকে জানা গেছে সর্দি-কাশিতে ভুগলে যে খাবারগুলো খাওয়া যাবে না:

কফি
গরম চা, কফি গলাব্যথা কিংবা সর্দির সময় স্বস্তি দেয়। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, কফিতে থাকা ক্যাফিন শরীরের আর্দ্রতা অত্যধিক মাত্রায় কমিয়ে দেয়। শরীরে ক্যাফিন প্রবেশ করতেই প্রস্রাবের পরিমাণ বেড়ে যায়। ফলে শরীরে পানির পরিমাণ কমতে থাকে। এতে তৃষ্ণা বেড়ে যায়। গলা শুকিয়ে যায়। তাতেই ঘন ঘন কাশি পায়।

বাইরের ভাজাভুজি
জ্বরের মুখে বাইরের মুখরোচক খাবার যেন অমৃত মনে হয়। গরম চায়ের সঙ্গে শিঙাড়া যেন মন এবং শরীর দুটোই ভালো করে দেয়। কিন্তু সর্দি-কাশির সময় অত্যধিক মাত্রায় এই খাবারগুলো খেলে সমস্যা হতে পারে। চিকিৎসকরা জানাচ্ছেন, ভাজাভুজি খেলে গলার খুসখুসে ভাব বেড়ে যেতে পারে। কাশি বাড়তে থাকে। এই সময় বাইরের খাবার বেশি পরিমাণে না খাওয়াই ভালো।

অ্যালকোহল জাতীয় পানীয়
অ্যালকোহল শরীর গরম করে তোলে। মদ্যপান করলে ঘন ঘন গলা শুকিয়ে যায়। গলা শুকিয়ে আসার সমস্যা কাশি আরও বাড়িয়ে দেয়। ফলে তাড়াতাড়ি কাশি যেতেও চায় না। এই জন্য কাশির সময় অ্যালকোহল থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ