ফিলোসফিক্যাল সোসাইটি'র ৩য় জাতীয় সেমিনার অনুষ্ঠিত 

প্রকাশিত: ২৬ নভেম্বর, ২০২২ ০৫:৪৫:১৯

ফিলোসফিক্যাল সোসাইটি'র ৩য় জাতীয় সেমিনার অনুষ্ঠিত 

সোহাগ আলী রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাংলাদেশ ফিলোসোফিক্যাল সোসাইটি (বিপিএস) এর 
তৃতীয় জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) 'সুশাসনে নীতিবিদ্যা ও যুক্তিবিদ্যা'- প্রতিপাদ্যকে সামনে রেখে  বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে দর্শন বিভাগ কর্তৃক আয়োজিত দিনব্যাপী এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বরেন, বর্তমান সময়ে জ্ঞান-বিজ্ঞানের উচ্চ পর্যায়ে উপনীত হওয়ার অন্যতম মাধ্যম দর্শনচর্চা। দর্শন মূলত জ্ঞানের প্রতি অনুরাগ এবং মুক্তচিন্তার প্রসার। তবে এটা করতে গিয়ে যুগে যুগে অনেক দার্শনিক নির্যাতিত হয়েছে। কিন্তু পরবর্তীতে অনেক দার্শনিকের সেই চিন্তাচেতনা সত্য বলে বিবেচিত হয়েছে এবং অনেক জাতি সেটার অনুসরণ করেছেন। সেদিক থেকে ভারতের দর্শন চিন্তা ছিল অনেক সমৃদ্ধ। বৌদ্ধ ও চার্বাকদের দর্শন মানব কল্যাণ ও মুক্তচিন্তার অন্যতম নিদর্শন। এমনকি '৭১ সালে বঙ্গবন্ধু পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালির মনে মুক্তির যে চেতনার উদয় ঘটিয়েছিলেন, সেটা ছিল তাঁর রাজনৈতিক দর্শন। যার ফলে কৃষক, শ্রমিক, জেলেসহ সর্বস্তরের মানুষ মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মো. সাজাহান মিয়া বলেন, ব্যক্তিগত, পেশাগত, সামাজিক, রাষ্ট্রীয় সকল পর্যায়ে দার্শনিক চিন্তাভাবনা, নৈতিক মূল্যবোধের অনুশীলন এবং এটাকে বৈশ্বিক পর্যায়ে জনপ্রিয় করার প্রত্যয় নিয়েই ফিলোসোফিকাল সোসাইটি গঠিত হয়েছে। যার উদ্দেশ্য পেশাগতভাবে যারা দর্শনচর্চার সাথে জড়িত তাদের পেশার মান উন্নয়ন, কর্মদক্ষতা বৃদ্ধি, কর্মক্ষেত্রে নানাবিধ প্রতিবন্ধকতা দূর করা, বিভিন্ন পেশার ক্ষেত্রে দর্শনের প্রয়োজনীয়তা তুলে ধরা, বৈশ্বিক ও জাতীয় ক্ষেত্রে আর্থ-সামাজিক, রাজনৈতিক সংকট নিরসন ও মানব সম্পদ তৈরিতে বুদ্ধিবৃত্তিক দিকনির্দেশনা বিষয়ক কাজ করা। সেই লক্ষ্যে প্রতিবছর বিভিন্ন সমস্যা চিহ্নিত করে জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়।

বিপিএস সভাপতি ও ঢাকা বিশ্ববদ্যালয়ের (ঢাবি) দর্শন বিভাগের অধ্যাপক মো. সাজাহান মিয়ার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন রাবি উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল ইসলাম ও অধ্যাপক এম হুমায়ুন কবীর এবং কলা অনুষদের ডীন অধ্যাপক ফজলুর হক। সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিপিএস এর সাধারণ সম্পাদক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান।

দর্শন বিভাগের সহকারী অধ্যাপক তাসনীম নাদিরা রিদার সঞ্চালনায় সেমিনারে ঢাবি দর্শন বিভাগের অধ্যাপক হারুন-অর-রশিদ, অধ্যাপক শাহ্ কাউছার মুস্তফা আবুল উলায়ী, রাবি দর্শন বিভাগের সাবেক অধ্যাপক মহেন্দ্রনাথ অধিকারী, এস এম আবু বকর, অধ্যাপক আক্তার আলী, অধ্যাপক জাহাঙ্গীর আমল, অধ্যাপক আসাদুজ্জামান বাদশা, জবি দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক তৌহিদ হাসান, চবি অধ্যাপক ইকবাল শাহিন খান, অধ্যাপক আব্দুল মান্নান, অধ্যাপক মাছুম আহমেদ, গ্লোবাল ইউনিভার্সিটি অব বরিশালের উপাচার্য অধ্যাপক আনিসুজ্জামান, রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজের অধ্যক্ষ অধ্যাপক কালাচাঁন্দ শীল, নড়াইল ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. রবিউল ইসলাম ও দর্শন বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

দিনব্যাপী অনুষ্ঠিত তৃতীয় জাতীয় এই সেমিনারে ৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্বিবদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় ও কলেজের গবেষকগণসহ প্রায় ২০০ শিক্ষার্থী এই সেমিনারে অংশ নেন।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ