টুইটার থেকে বহিষ্কার হওয়াদের জন্য সুখবর

প্রকাশিত: ২৫ নভেম্বর, ২০২২ ০২:০৬:০৩

টুইটার থেকে বহিষ্কার হওয়াদের জন্য সুখবর

আন্তর্জাতিক ডেস্কঃ জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার থেকে বহিষ্কার হওয়াদের সুখবর দিলেন মাধ্যমটির প্রধান ইলন মাস্ক। প্ল্যাটফর্মটি থেকে নিষিদ্ধ বা বহিষ্কার হওয়া সব অ্যাকাউন্টের জন্য ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করেছেন তিনি।

শুক্রবার (২৫ নভেম্বর) এক টুইটার বার্তার মধ্য দিয়ে দেয়া ওই ঘোষণায় মাস্ক বলেন, আগামী সপ্তাহ থেকে সাধারণ ক্ষমা কার্যকর হবে। এর ফলে পুরনো ব্যবহারকারীরা আবারও তাদের অ্যাকাউন্ট ফিরে পাবেন বা নতুন করে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারে নিষিদ্ধ বা স্থগিত হওয়া অ্যাকাউন্টগুলোকে ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা দিয়ে ফের এ প্ল্যাটফর্মে ফিরতে দেয়া হবে কি না, তা একটি জরিপ চালান ইলন মাস্ক।

হ্যাঁ অথবা না-এর ওই জরিপে অংশ নেয়াদের বেশিরভাগ তথা ৭২ ভাগই ‘সাধারণ ক্ষমা’র পক্ষে মত দেন। এরপর শুক্রবার (২৫ নভেম্বর) এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘মানুষ মতামত ব্যক্ত করেছে। আগামী সপ্তাহে সাধারণ ক্ষমা শুরু হবে। সংখ্যাগরিষ্ঠ মানুষের কথাই, খোদার কথা।’

মাস্ক জানান, নিষিদ্ধ অ্যাকাউন্ট ফিরিয়ে দেয়া নিয়ে বুধবারের ভোটাভুটিতে অংশ নিয়েছেন ৩১ লাখ ৬০ হাজার মানুষ। এর মধ্যে ৭২ শতাংশই বলেছেন, স্থগিত অ্যাকাউন্টগুলোকে টুইটারে ফেরত দেয়া উচিত যতক্ষণ না তারা আইন ভঙ্গ না করে বা ‘গুরুতর স্প্যামে’ জড়িত না থাকে।

এর আগেও টুইটারে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ফিরিয়ে দেয়া হবে কি না, সেই সিদ্ধান্ত নেয়ার সময়ও মাস্ক একই ধরনের ‘হ্যাঁ/না’ ভোট করেন।

ওই জরিপের পর গত শনিবার সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের টুইটার অ্যাকাউন্ট সচল করে দেয়া হয়। সপ্তাহখানেক আগের ওই জরিপে ১৫ লাখেরও বেশি ব্যবহারকারী (ট্রাম্পের) অ্যাকাউন্ট ফিরিয়ে দেয়া হবে কিনা তা নিয়ে ভোট দেন। ওই জরিপে ৫১.৮ শতাংশ অ্যাকাউন্ট ফেরানো পক্ষে ও ৪৮.২ শতাংশ বিপক্ষে ভোট দেন।

এরপর এক টুইটার বার্তায় ইলন বলেন, ‘ভক্স পপুলি, ভক্স দেই’। মূলত এটি একটি ল্যাটিন প্রবাদ। যার অর্থ- ‘সংখ্যাগরিষ্ঠ মানুষের কথাই ঈশ্বরের কথা’। এই প্রবাদটি অন্যান্য টুইটার জরিপের বেলায়ও ব্যবহার করেছেন মাস্ক। ইলন নিজেও টুইটারে ব্যাপক সক্রিয়। টুইটারে তার ফলোয়ার সংখ্যা ১১ কোটি ৮০ লাখ।


প্রজন্মনিউজ২৪/এ কে 

এ সম্পর্কিত খবর

হরিণাকুন্ডুতে নিজ ব্যবসায় প্রতিষ্ঠানে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবক খুন

দশ তারিখে পাকিস্তানিদের কাদায় আত্নসর্মন করবে বিএপি : তথ্যমন্ত্রী

ঝিকরগাছায় অন্য মুক্তিযোদ্ধার ভাতা আত্মসাৎকারী বিল্লালের টিউবওয়েল দেওয়ার নামে প্রতারণা (পর্ব-২)

রৌমারীতে ভিডাব্লিউবিতে কার্ড নিশ্চিত করতে  অগ্রীম অর্থ আদায়ের অভিযোগ 

কোটালীপাড়ায় ওয়ালটনের কিস্তি ক্রেতা সুরক্ষা সপ্তাহ উপলক্ষে র‍্যালি

১০ ডিসেম্বর আওয়ামী লীগের নেতাকর্মী পাহারায় থাকবে: কাদের

‘ইউক্রেনে রুশ সেনাদের অবস্থা পুতিন ভালো করেই জানেন’

এক আসরে ১০১ জুটির বিয়ে 

অসম্ভবকে সম্ভব করাই বাঙালির চরিত্র

প্রধানমন্ত্রীর জন্য প্রস্তুত ইনানী মঞ্চ সাজসাজ রব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ