এক দশকে চাঁদে মানববসতির সম্ভবনা নাসার

প্রকাশিত: ২৫ নভেম্বর, ২০২২ ১২:০৪:৩৫

এক দশকে চাঁদে মানববসতির সম্ভবনা নাসার


অনলাইন ডেস্কঃ আগামী এক দশকের মধ্যে মানুষ দীর্ঘসময়ের জন্য চাঁদে বসবাস করতে পারবে বলে আশা করছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। 

রোববার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বৈজ্ঞানিক অভিযান চালাতে হলে চাঁদে বসতি গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন নাসার ওরাইওন লুনার স্পেসক্র্যাফট প্রোগ্রামের প্রধান হাওয়ার্ড হু। 

তিনি বলেন, ওরাইওনকে বহনকারী আর্টেমিস রকেটটি চাঁদের উদ্দেশ্যে রওনা করা ছিল 'মানুষের মহাকাশ যাত্রার জন্য একটি ঐতিহাসিক দিন'। 

বর্তমানে চাঁদ থেকে প্রায় এক লাখ ৩৪ হাজার কিলোমিটার দূরত্বে রয়েছে রকেটটি। মানুষের চাঁদে ফিরে যাওয়ার অভিযানের প্রথম পদক্ষেপ হলো এই আর্টেমিস মিশন। ১০০ মিটার লম্বা এই রকেটটি বুধবার ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশ্যে রওনা দেয়। 

এই রকেটের সাথে সংযুক্ত রয়েছে ওরাইওন স্পেসক্র্যাফট। এই মিশনে এটিতে কোনও মানুষ না থাকলেও, রয়েছে একটি 'ম্যানিকিন' যেটি মানবদেহের ওপর এই যাত্রার প্রভাব পর্যবেক্ষণ করবে। 

বিবিসির সাথে সাক্ষাৎকারে হাওয়ার্ড হু বলেন, আর্টেমিসকে যাত্রা করতে দেখা ছিল 'এক অবিশ্বাস্য অনুভূতি' ও 'একটি স্বপ্ন'। 

তিনি বলেন, দীর্ঘমেয়াদি গভীর মহাকাশ অনুসন্ধানের ক্ষেত্রে প্রথম পদক্ষেপ এটি, শুধুমাত্র যুক্তরাষ্ট্র নয় বরং পুরো পৃথিবীর জন্য। 

'আমরা চাঁদে ফিরে যাচ্ছি, একটি টেকসই প্রোগ্রামের জন্য কাজ করছি এবং এটি সেই যান যেটি আমাদেরকে আবারও চাঁদের বুকে পাঠাবে', বলেন তিনি। 

আর্টেমিস-১ সফল হলে পরের মিশনে মানুষ পাঠানো হবে এবং তার পরেরটিতে নভোচারীরা চাঁদের বুকে পা রাখবেন। 

বর্তমান মিশনের সবকিছু ঠিকঠাকমতো চলছে বলে আশ্বস্ত করেছেন হু। সোমবার  মহাকাশযানটিকে চাঁদের কক্ষপথে পাঠাতে ওরাইওনের ইঞ্জিনগুলোকে প্রস্তুত করছে তার দল।


 প্রজন্মনিউজ২৪/এ আর 


 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ